মির্জাপুরে কাঁঠাল বিক্রি করতে না পেরে বিপাকে চাষিরা
মির্জাপুরে কাঁঠাল বিক্রি করতে  না পেরে বিপাকে চাষিরা
উপজেলার চাষিরা কাঁঠাল বিক্রি করতে না পেরে বিপাকে পড়েছে। একদিকে রমজান অপর দিকে টানা বৃষ্টির কারণে কৃষকরা হাট-বাজারে কাঁঠাল বিক্রি করতে পারছেন না। লাখ লাখ টাকা লোকসান গুণতে হচ্ছে কৃষকদের। বাজারে কাঁঠাল বিক্রি হচ্ছে একবারেই পানির দরে। কাঁঠাল সংগ্রহের জন্য কোন হিমাগার গড়ে না উঠায় সংরক্ষণের অভাবে হাজার হাজার টন কাঁঠাল পচে নষ্ট হয়ে যাচ্ছে। ফলে প্রান্তিক কাঁঠাল চাষীরা কাঁঠালের নায্য দাম থেকে বঞ্চিত হচ্ছে।

বুধবার মির্জাপুর উপজেলার সর্ববৃহত্ কাঁঠালের হাট বাঁশতৈল ও তক্তার চালা বাজারে  গিয়ে দেখা গেছে কৃষকরা কাঁঠাল বিক্রির জন্য বাজারে এনেছেন। কিন্তু ক্রেতা না পাওয়ায় কৃষকরা কাঁঠাল সাজিয়ে ঘণ্টার পর ঘণ্টা বসে আছেন।

জানা গেছে, চলতি মৌসুমে মির্জাপুর উপজেলার পাহাড়ি অঞ্চলে প্রায় ১ হাজার ৯শ হেক্টর জমিতে কাঁঠালের চাষ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর কাঁঠালের ভাল ফলন হয়েছে বলে কাঁঠাল চাষীরা জানায়। উপজেলার গোড়াই, আজগানা, তরফপুর ও বাঁশতৈল ইউনিয়নে পাহাড়ি এলাকায় প্রচুর কাঁঠাল হয়েছে। কাঁঠালের কোন অনুমোদিত জাত না থাকলেও কোষের বৈশিষ্ট্য অনুসারে খাঁজা, আদরসা ও গালা এই তিন প্রকার কাঁঠাল মির্জাপুর উপজেলায় চাষ হয়েছে। পার্শ্ববর্তী উপজেলা সখিপুর, ঘাটাইল ও মধুপুরেও এ বছর কাঁঠালের ভাল ফলন হয়েছে বলে এলাকার কাঁঠাল চাষীরা জানিয়েছে। কিন্তু ঐসব এলাকার যোগাযোগ ব্যবস্থা অনুন্নত এবং কাঁঠাল সংগ্রহের জন্য আজ পর্যন্ত কোন হিমাগার গড়ে না ওঠায় প্রতি বছর হাজার হাজার টন কাঁঠাল পঁচে নষ্ট হয়ে যাচ্ছে। ফলে কাঁঠাল চাষীরা উত্পাদিত কাঁঠালের দাম না পেয়ে চরম বিপাকে পড়েছে। বিশেষ করে এ বছর কাঁঠালের ভরা মৌসুমে রোজা শুরু হওয়ায় হাট-বাজারে কাঁঠাল তেমন বিক্রি হচ্ছে না।

এ ব্যাপারে মির্জাপুর উপজেলা কৃষি অফিসার আরিফুর রহমান জানান, কৃষি বিভাগের কর্মকর্তারা কাঁঠাল চাষে উত্সাহিত করার জন্য এলাকার কৃষকদের পরামর্শ ও সহযোগিতা করে আসছে। ফল সংগ্রহের জন্য হিমাগার তৈরি এবং দাম নিশ্চিত করার দায়িত্ব সরকারকে নিতে হবে বলে তিনি অভিমত জানিয়েছেন। তবে এ বছর ভরা মৌসুমে রোজা শুরু হওয়ায় হাট বাজারে কাঁঠাল তুলনামূলকভাবে কম বিক্রি হচ্ছে। ফলে কাঁঠাল চাষীরা কাঁঠালের দাম না পেয়ে হতাশার মধ্যে পড়েছেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৪ জুলাই, ২০১৭ ইং
ফজর৩:৪৮
যোহর১২:০৩
আসর৪:৪৩
মাগরিব৬:৫৩
এশা৮:১৭
সূর্যোদয় - ৫:১৫সূর্যাস্ত - ০৬:৪৮
পড়ুন