কেন্দুয়ায় জরাজীর্ণ ভবনে চলছে ২৭টি প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান
০৪ জুলাই, ২০১৫ ইং
g কেন্দুয়া (নেত্রকোনা) সংবাদদাতা

কেন্দুয়া উপজেলায় জরাজীর্ণ ভবনে ঝুঁকি নিয়ে চলছে ২৭টি প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম। এ ছাড়া ৭টি বিদ্যালয়ে নেই কোনো পাকা ভবন। ফলে টিনশেড ঘরে চলছে ওইসব বিদ্যালয়ের পাঠদান। দীর্ঘদিনেও বিদ্যালয়গুলোতে নতুন ভবন নির্মাণ না হওয়ায় শিক্ষক-শিক্ষার্থীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। প্রয়োজনীয় শ্রেণি কক্ষের অভাবে ব্যাহত হচ্ছে পাঠদান কার্যক্রমও।

উপজেলার শিবপুর, ভুঁইয়াপাড়া, পেড়িরচর, আব্দুল কদ্দুছ নোয়াদিয়া, শিবপুর হোসনে আরা, বানিয়াগাতি ও বাড়লা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কোনো পাকা ভবন নেই। তাই টিনশেড ঘরে চলছে এ সব বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম। এ ছাড়া উপজেলার আছিয়া-রাহেলা, বেজগাতি সাইফুদ্দিন, মামুদপুর, রামপুর, কান্দাপাড়া, দৈলা, আলীপুর, দিগলী, লস্করপুর, কোনাপাড়া, বেজগাঁও, বেখৈরহাটি, বাঁশাটি, পূর্বরায়, পাহাড়পুর, নওপাড়া, ওয়াই, ডাউকি, লতিফেরন্নেছা সয়লাপাড়া, জহুরবানু, বিদ্যাবল্লভ, ভাটলারা, পানগাঁও পনকেন্দুয়া, সিংহেরগাঁও, রাজনগর ও দুরছাপুর রাজ আলী খান সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন দীর্ঘদিন যাবত্ জরাজীর্ণ অবস্থায় রয়েছে। অন্য কোনো ভবন না থাকায় ঝুঁকি নিয়েই এ সব বিদ্যালয়ে চলছে পাঠদান। 

ভুঁইয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহাম্মদ আব্দুল হাদী জানান, এ বছর কালবৈশাখী ঝড়ে আমাদের টিনশেডের বিদ্যালয় ঘরটি বিধ্বস্ত হয়। এতে ঘরের চাল ও সিমেন্টের খুঁটি ভেঙে পড়লে বেশ কিছু বেঞ্চও ভেঙে যায়। ভাঙা ঘরটি কোনো রকম মেরামত করা হয়েছে। পাকা ভবন না থাকায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

আছিয়া-রাহেলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বপন দেবনাথ জানান, আমাদের বিদ্যালয়ের পাকা ভবনটি দীর্ঘদিন ধরেই ঝুঁকিপূর্ণ। যে কোনো মুহূর্তে ভবনের ছাদ কিংবা দেয়াল ধসে পড়তে পারে। বর্তমানে জরাজীর্ণ ভবনের বাইরে টিনশেডের একটি ঘর তৈরি করে কোনো রকম পাঠদান কার্যক্রম চালিয়ে আসছি। বিদ্যালয়ে নতুন পাকা ভবন নির্মাণ করা অতীব জরুরি হয়ে পড়েছে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ইমদাদুল হক জানান, জরাজীর্ণ ও টিনশেড বিদ্যালয়গুলোতে পাকা ভবন নির্মাণের বিষয়টি শিক্ষা কমিটির সভায় গুরুত্বের সঙ্গে আলোচনা করা হয়েছে। স্থানীয় সংসদ সদস্য ও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকেও এ বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্য লিখিতভাবে জানানো হয়েছে। 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৪ জুলাই, ২০১৭ ইং
ফজর৩:৪৮
যোহর১২:০৩
আসর৪:৪৩
মাগরিব৬:৫৩
এশা৮:১৭
সূর্যোদয় - ৫:১৫সূর্যাস্ত - ০৬:৪৮
পড়ুন