শ্রীমঙ্গলে পিছিয়ে পড়া শিশুদের নিয়ে বর্ণমালা স্কুল
শ্রীমঙ্গলে পিছিয়ে পড়া শিশুদের নিয়ে বর্ণমালা স্কুল
‘ছবি দিয়ে শিখব, বর্ণমালা এই আমাদের পাঠশালা’ এ শ্লোগান নিয়ে বর্ণমালা স্কুলে ২৬ জন শিশু গড়ছে তাদের জীবন। দারিদ্র্য, অশিক্ষা, অবহেলা, অনাগ্রহ আর কুসংস্কারে আবদ্ধ উপজেলার চা শ্রমিক সন্তানদের বিদ্যালয়মুখী করার লক্ষ্যে বর্ণমালা স্কুলের এই প্রয়াস চলছে ৪ মাস ধরে।

শ্রীমঙ্গল উপজেলার ভূড়ভূড়িয়া চা বাগানে স্কুলটির ১৫ জানুয়ারি হতে পদযাত্রা শুরু হয়েছে। শ্রমিক পরিবারের শিশু ও পিতা-মাতার সাথে আলাপ করে বাচ্চাদের বিদ্যালয়মুখী করার উদ্যোগ নেয় শিক্ষকরা। বিদ্যালয়ে সপ্তাহের প্রতি শুক্র ও শনিবার এই দুইদিন ক্লাস হয়। শিক্ষকদের মধ্যে রয়েছেন ইয়ুথ লিডার গোলাম কিবরিয়া, তামিম আহমদ, কান্তা সরকার, সুমি আক্তার ও আয়েশা আক্তার। এই ৫ শিক্ষক বিনা পারিশ্রমিকে তাদের অক্লান্ত পরিশ্রম করে শিশুদের মাঝে উজ্জ্বল নক্ষত্র ফুটিয়ে তুলতে চেষ্টা করছে অবিরত।

বর্ণমালা স্কুলের শিক্ষক গোলাম কিবরিয়া জানান, মাত্র ৪ মাসের তাদের বিদ্যালয়ে আসা ২৬ জন শিক্ষার্থীর মধ্যে ৪ জন শিক্ষার্থী এখন পড়ালেখায় আগ্রহী হয়ে বিদ্যালয়ে ভর্তি হয়েছে এবং নিয়মিত বিদ্যালয়ে যাচ্ছে। এছাড়া স্কুলটিতে বাচ্চাদের বাল্যশিক্ষার পাশাপাশি বিদ্যালয়ে গমনের বিষয়টি শতভাগ নিশ্চিত করতে সক্ষম হবে বলে ধারণা করছেন তিনি।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২১ এপ্রিল, ২০১৭ ইং
ফজর৪:১৪
যোহর১১:৫৮
আসর৪:৩১
মাগরিব৬:২৫
এশা৭:৪১
সূর্যোদয় - ৫:৩৩সূর্যাস্ত - ০৬:২০
পড়ুন