চট্টগ্রামে বেড়েই চলেছে নিত্যপণ্যের দাম
২১ এপ্রিল, ২০১৭ ইং
ক্রেতারা বলছেন পরিস্থিতি অসহনীয়

সৈয়দ আবদুল ওয়াজেদ, চট্টগ্রাম অফিস

চট্টগ্রামের খুচরা ও কাঁচাবাজারে নানা অজুহাতে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি ঘটেই চলেছে। ক্রেতারা এই পরিস্থিতিকে অসহনীয় আখ্যায়িত করে বলেন, বিক্রেতাদের সংঘবদ্ধ মূল্য বৃদ্ধির মুখে একটি পণ্যের প্রকৃত মূল্য জানারও কোনো উপায় নেই। পবিত্র মাহে রমজান আসতে আরো প্রায় এক মাস সময় বাকি থাকতেই পণ্য মূল্যের এই হাল অবস্থায় ক্রেতারা ক্রমশ উদ্বিগ্ন হয়ে পড়ছেন।

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রামের সভাপতি নাজের হোসাইন ইত্তেফাককে বলেন, ‘পণ্যমূল্য নিয়ন্ত্রণে ও পর্যবেক্ষণে দীর্ঘদিন ধরে বাজারে প্রশাসনের তদারকি নেই। ফলে খুচরা বাজারে পণ্য মূল্য বাড়াচ্ছে এক শ্রেণির বিক্রেতারা।’

চট্টগ্রামের খুচরা বাজারে গত এক-দেড় সপ্তাহের মধ্যে সাধারণ মানের আতপ মিনিকেট ও আতপ পাইজম চালের দাম দফায় দফায় বৃদ্ধি পেয়ে বর্তমানে প্রতি কেজি ৫০ টাকায় এসে ঠেকেছে। দেড় সপ্তাহ আগেও মোটা মসুর ডাল প্রতি কেজি ছিল ৮০ টাকা এবং চিকন মসুর ডালের প্রতি কেজি ছিল ১২০ টাকা। বর্তমানে মোটা ডালটি প্রতি কেজি ১০০/১২০ টাকা এবং চিকনটি প্রতি কেজি ১৩৫ টাকা। যে চিনির মূল্য ছিল প্রতি কেজি ৪৩ টাকা, সেটির মূল্য সেই যে ৬৩ টাকায় উঠেছে এখনো তার কমার কোনো লক্ষণ নেই। এদিকে অল্প কয়েকদিন আগেও ব্রয়লার মুরগি প্রতি কেজি ছিলো ১৩০/১৩৫ টাকা। বর্তমানে এই মুরগি প্রতি কেজি ১৬০ টাকা। এদিকে বিভিন্ন ধরনের মাছ, গরু ও খাসির মাংসের দাম গত এক দেড় বছরে উচ্চ মূল্যেই রয়েছে। বাজারে শাক-সবজি, তরিতরকারির দাম কিছুটা কমলেও বিভিন্ন সবজি গড়পরতা প্রতি কেজি ৫০/৬০ টাকার নীচে কেনা যায় না। তবে পিঁয়াজ প্রতি কেজি ১৫ টাকা থেকে ২০ টাকা এবং আলু ১৮/২০ টাকায় বিক্রি হচ্ছে।

জানা যায়, কাঁচাবাজারগুলোর ইজারাদাররা সম্প্রতি বাজারের নতুন নিলামের পর দোকান প্রতি ভাড়া বেশি দিয়েছেন। কারণ ইজারাদারদেরকে এ বছর বেশি টাকায় নিলামে ইজারা নিতে হয়েছে। আবার ভোগ্যপণ্যের ব্যবসায়ীদের কেউ কেউ বলেন, সিটি কর্পোরেশন ৫০০ টাকার ট্রেড লাইসেন্স ফি আড়াই হাজার থেকে ৩ হাজার টাকা পর্যন্ত বাড়িয়ে দেয়ায় তারা ক্ষতির শিকার হয়েছেন। গরুর মাংস বিক্রেতাদের অজুহাত ভারত-মিয়ানমার থেকে গরুর চালান আসছে না। অন্য দিকে, তারা বিপুল অঙ্কের টাকা খরচ করে দেশি গরুই কিনছেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২১ এপ্রিল, ২০১৭ ইং
ফজর৪:১৪
যোহর১১:৫৮
আসর৪:৩১
মাগরিব৬:২৫
এশা৭:৪১
সূর্যোদয় - ৫:৩৩সূর্যাস্ত - ০৬:২০
পড়ুন