মাগুরায় পাটের আঁশ ছাড়িয়ে পাঁচ হাজার গ্রামীণ মহিলার কর্মসংস্থান
মাগুরা প্রতিনিধি১৩ আগষ্ট, ২০১৭ ইং
মাগুরায় পাটের আঁশ ছাড়িয়ে পাঁচ হাজার গ্রামীণ মহিলার কর্মসংস্থান
মাগুরায় পাটের আঁশ ছাড়িয়ে ৫ হাজার গ্রামীণ মহিলার মৌসুমি কর্মসংস্থান হয়েছে। প্রতিদিন তারা ২০০ থেকে ৩০০ টাকা আয় করছেন। অনেক মহিলা পাট ছাড়িয়ে পাটকাঠি নিয়ে থাকেন। এই পাটকাঠি বিক্রি করে তারা ভলো আয়ও করছেন। ফলে জেলার ৪টি উপজেলায় গ্রামীণ মহিলাদের মৌসুমি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

জানা গেছে , চলতি জেলার চারটি উপজেলায় ২৮ হাজার হেক্টর জমিতে পাটের চাষ হয়েছে। বর্তমানে পাট কেটে জাগ দেয়া, ধোয়া ও শুকানোর কাজ চলছে। প্রাতদিন সকাল থেকে বিকাল পর্যন্ত গ্রামের নদী, খাল, পুকুর বিলের ধারে জাগ দেয়া ও পাট ছাড়ানের কাজ চলছে। ফলে ৫ হাজার গ্রামীণ মহিলার মৌসুমি কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। প্রতি আঁটি পাট ছাড়িয়ে দেয়া বাবদ একজন মহিলা ২ থেকে ৪ টাকা পেয়ে থাকেন। সারাদিন কাজ করে একজন মহিলা ২০০ থেকে ৩০০ টাকা আয় করে থাকেন। বর্তমানে মাগুরার গ্রামগুলোতে পাটের আঁশ ছাড়ানোর মওসুম চলছে। পুরুষের পাশাপাশি সমানতালে মহিলারাও এ কাজ করছেন।

ফলে গ্রামের মহিলা ও তরুণীরা পাটের আঁশ ছাড়াতে ব্যস্ত সময় পার করছেন। অনেকে বাড়তি আয় দিয়ে সংসারের জন্য বিভিন্ন জিনিস ক্রয় করছেন। অনেকে আবার আঁশ ছাড়িয়ে পাটকাঠি সংগ্রহ করছেন সারা বছরের জ্বালানি হিসেবে ব্যবহার করতে। এদিকে জেলায় পুরুষের পাশাপাশি মহিলারাও জমিতে কৃষি কাজ করতে নেমে পড়ছেন। কয়েক বছর আগে কৃষি জমিতে মহিলা শ্রমিকদের দেখা না গেলেও বর্তমানে বহু শ্রমিককে মাঠে কাজ করতে দেখা যাচ্ছে। ফলে তারা অন্যের মুখাপেক্ষী না হয়ে নিজেরা বাঁচার পথ পেয়েছেন।                

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ আগষ্ট, ২০১৭ ইং
ফজর৪:১৩
যোহর১২:০৪
আসর৪:৩৯
মাগরিব৬:৩৭
এশা৭:৫৪
সূর্যোদয় - ৫:৩৩সূর্যাস্ত - ০৬:৩২
পড়ুন