ডুমুরিয়ায় বজ্রপাত নিরোধে তালগাছ রোপণ শুরু
১৩ আগষ্ট, ২০১৭ ইং
ডুমুরিয়ায় বজ্রপাত নিরোধে  তালগাছ রোপণ শুরু
ডুমুরিয়া (খুলনা) সংবাদদাতা

ডুমুরিয়া উপজেলায় বজ্রপাত নিরোধক ও পাখির নিরাপদ আশ্রয়স্থল হিসেবে তাল গাছ রোপণের কার্যক্রম সম্প্রতি শুরু হয়েছে। উপজেলার ১৪ ইউনিয়নের বিভিন্ন সড়ক, চিংড়ি ঘেরের আইল ও বাঁধের দু পাশে তাল গাছের বীজ ও চারা রোপণের এ কার্যক্রম শুরু হয়েছে। চলতি আগস্ট মাসের মধ্যে উপজেলায় ৫০ হাজার তাল বীজ ও চারা রোপণ করা হবে বলে উপজেলা কৃষি অফিসার নজরুল ইসলাম জানিয়েছেন।

উপজেলার খলশী থেকে থুকড়া ও তার সংযোগ এবং তেঁতুলতলা সড়কের দু পাশে প্রায় ১২ কি.মি ব্যাপী তাল বীজ ও চারা রোপণের মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু করা হয়েছে। মাধবকাটি আইপিএম ক্লাব ও সঞ্চয় ঋণ দান সমবায় সমিতির আয়োজনে উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় তাল বীজ ও চারা রোপণ করা হয়।

খুলনা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল লতিফ বলেন, বর্তমানে বাংলাদেশে বৈরি আবহাওয়ার কারণে প্রায়ই পরিবেশ বিপর্যয় ঘটছে। প্রতিবছর অতি  বৃষ্টি, খরা, ঝড় এবং তার সঙ্গে ব্যাপক হারে বজ্রপাত ঘটে চলেছে। ফলে মানুষসহ বিভিন্ন প্রজাতির পাখি ও প্রাণীর অকাল মৃত্যু ঘটছে। এটিকে রোধ করতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ী, ঢাকা প্রধানমন্ত্রীর নির্দেশে সারাদেশে তাল গাছ রোপণের কার্যক্রম শুরু করেছে। গাছটির মাথায় চওড়া ঝাকড়া পাতা ঝড়ের গতিকে রোধ করতে সহায়তা করে। বজ্রপাত সাধারণত উঁচু স্থানে ঘটে থাকে। তাল গাছ দীর্ঘ লম্বা হওয়ায় বজ্রপাত গাছটির উপর হয়। ফলে মানুষসহ অন্যান্য প্রাণী জীবনহানি থেকে রক্ষা পায়। আর তাই বজ্রপাত রোধে তাল গাছের বিকল্প অন্য কোনো গাছ বাংলাদেশে নেই।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ আগষ্ট, ২০১৮ ইং
ফজর৪:১৩
যোহর১২:০৪
আসর৪:৩৯
মাগরিব৬:৩৭
এশা৭:৫৪
সূর্যোদয় - ৫:৩৩সূর্যাস্ত - ০৬:৩২
পড়ুন