ফরিদগঞ্জে সিস্টেম লোডশেডিংয়ে ভোগান্তি
১৩ আগষ্ট, ২০১৭ ইং
ফরিদগঞ্জ (চাঁদপুর) সংবাদদাতা

ফরিদগঞ্জে প্রতিদিন ১০-১২ ঘন্টা বিদ্যুতের লোডশেডিং চলছে। দিন রাত কতবার বিদ্যুত্ আসে আর যায় তার হিসেব রাখা কঠিন। এতে অসহনীয় ভোগান্তি পোহাচ্ছেন গ্রাহকরা।

উপজেলায় এক লাখ বৈধসহ মোট সোয়া লাখ গ্রাহক রয়েছেন। বিদ্যুতের চাহিদা ২২/২৩ মেগাওয়াট। চাহিদার সমপরিমাণ বিদ্যুত্ সরবরাহ করা হলেও গ্রাহকের ভোগান্তি শেষ হচ্ছে না।

ব্যবসায়ীরা জানান, বিদ্যুতের অসহনীয় ভোগান্তিতে আমরা অতিষ্ঠ হয়ে পড়েছি। বৃষ্টি বাড়ার পাশাপাশি লোডশেডিং বাড়তে শুরু করেছে। এদিকে নতুন লাইন সংযোগে বাড়তি টাকার সুবিধা নিয়ে দালাল চক্রের বিরুদ্ধে নিয়ম বহির্ভূত নির্ধারিত দূরত্বের বাইরেও পিলার বসানোর অভিযোগ রয়েছে। এ ধরনের দৃশ্যমান একটি স্পষ্ট হচ্ছে কেরোয়া হাসপাতালের উত্তর পাশের দিঘির দক্ষিণ পাড়ের পিলার থেকে নেওয়া লাইনটি। অবৈধ সংযোগ দিয়ে সুবিধা ভাগাভাগি করে নিচ্ছে দালাল চক্র আর অফিসের অসাধু মিটার রিডাররা।

পল্লী বিদ্যুত্ অফিসের ডিজিএম মো. শহিদ উদ্দিন জানান, লোডশেডিং তো এখন আর নেই। রয়েছে সিস্টেম লোডশেডিং। ফলে দুটি ফিডার চালু করলে অপর দুটি বন্ধ রাখতে হচ্ছে। আরো জানান, লাইন ক্যাপাসিটির অভাব। অর্থাত্ ৩৩ কেভি লাইন থেকে লোড নেওয়া যাচ্ছে সর্বোচ্চ ১৩ মেঘাওয়াট। প্রয়োজন থাকছে ২২/২৩ মেঘাওয়াট বিদ্যুেতর। তাছাড়া সাব স্টেশন ওভার লোডেড হওয়াও একটি কারণ।

লোডশেডিংয়ে জনজীবন অতিষ্ঠ

ভালুকা (ময়মনসিংহ) সংবাদদাতা

ভালুকা উপজেলার সর্বত্রই বিদ্যুতের অব্যাহত লোডশেডিং ও লো-ভোল্ডেজের কারণে অতিষ্ঠ হয়ে পড়েছেন গ্রাহকরা। ২৪ ঘন্টায় অন্তত সাত-আট ঘন্টা বিদ্যুত্ না থাকায় ব্যাহত হচ্ছে শিল্প ও কৃষি উত্পাদন। পাশাপাশি লো ভোল্ডেজের কারণে প্রায়ই নষ্ট হচ্ছে ইলেক্ট্রিকসামগ্রী। এতে গ্রাহকদের মাঝে চরম ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে।

গ্রাহকদের অভিযোগ, পিডিবি কর্তৃপক্ষ কোনো রকম নোটিস ছাড়াই ঘন্টার পর ঘন্টা বিদ্যুত্ সরবরাহ বন্ধ করে রাখছে। একই অভিযোগ ময়মনসিংহ পল্লী বিদ্যুত্ সমিতি-২ এর বিরুদ্ধে। শহর এলাকায় বিদ্যুত্ সরবরাহ যতটা খারাপ তার চেয়ে করুণ অবস্থা গ্রামাঞ্চলে। গ্রামগুলোতে বিদ্যুত্ সরবরাহ বন্ধ রাখা হয় ঘন্টার পর ঘন্টা।

পিডিবির নির্বাহী প্রকৌশলী মো. সানোয়ার হোসেন জানান, ভালুকায় পিডিবির চাহিদা ১১ মেগাওয়াট এবং বরাদ্দও তাই। তবে সঞ্চালন লাইনের ত্রুটির জন্য মাঝে-মধ্যে লাইন বন্ধ রেখে কাজ করতে হয়। এতে গ্রাহকদের সামান্য সমস্যা হতে পারে। আর লো ভোল্টেজ জাতীয় গ্রিডে ভোল্টেজের সমস্যার কারণে।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ আগষ্ট, ২০১৭ ইং
ফজর৪:১৩
যোহর১২:০৪
আসর৪:৩৯
মাগরিব৬:৩৭
এশা৭:৫৪
সূর্যোদয় - ৫:৩৩সূর্যাস্ত - ০৬:৩২
পড়ুন