চাটমোহর স্বাস্থ্য কমপ্লেক্স
চিকিত্সক সংকটে বেহাল স্বাস্থ্যসেবা
১৩ আগষ্ট, ২০১৭ ইং
চাটমোহর (পাবনা) সংবাদদাতা

স্বাস্থ্যসেবায় সরকারি সুযোগ-সুবিধা বাড়লেও এর সুফল থেকে বঞ্চিত হচ্ছেন চাটমোহর উপজেলার মানুষ। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রয়েছে নানা অনিয়ম ও সমস্যা। চিকিত্সক সংকটে স্বাস্থ্যসেবা মুখ থুবড়ে পড়েছে।

৫০ শয্যার এই স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিত্সকের পদ ৩২টি। কাগজ-কলমে আটজন চিকিত্সক থাকলেও দীর্ঘদিন অনুপস্থিত রয়েছে চারজন। এদের দেখা নেই যোগদানের পর থেকেই। কোথায়, কীভাবে এরা আছেন তা বলতে পারছেন না সংশ্লিষ্টরা। এখানে বর্তমানে চার লাখ মানুষের জন্য কর্মরত আছেন চারজন। এদের মধ্যে উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তাকে থাকতে হয় নানা রকম অফিসিয়াল কাজ নিয়ে। ফলে মাত্র তিনজনকে দায়িত্ব পালন করতে হয় দিন-রাত মিলে। রাতের শিফটে দায়িত্ব পালন করলে তিনি দিনে থাকেন না। ফলে দিনের শিফটে আবাসিক মেডিক্যাল অফিসার ও উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসারদেরই সবকিছু করতে হয়। চিকিত্সক সংকটে ধুঁকছে চার লক্ষাধিক জনসংখ্যা অধ্যুষিত চাটমোহর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

শিশু ও মাতৃমৃত্যু রোধসহ অনেক সাফল্য রয়েছে এ স্বাস্থ্য কমপ্লেক্সের। এমনকি স্বাস্থ্য কমপ্লেক্সটি পুরস্কারও পেয়েছে। যেখানে অন্তত ১০/১৫ জন চিকিত্সক নিয়মিতভাবে দরকার। সেখানে মাত্র তিনজন দিয়ে চলতে হচ্ছে এই হাসপাতালটিকে। ফলে স্বাস্থ্যসেবা নিশ্চিত করা কঠিন হয়ে পড়েছে কর্তৃপক্ষের। উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মো. আবুল হোসেন জানান, চিকিত্সক সংকটের বিষয়টি প্রতিমাসেই ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়। জনবল সংকট নিয়েই সেবা দেয়ার চেষ্টা অব্যাহত আছে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ আগষ্ট, ২০১৭ ইং
ফজর৪:১৩
যোহর১২:০৪
আসর৪:৩৯
মাগরিব৬:৩৭
এশা৭:৫৪
সূর্যোদয় - ৫:৩৩সূর্যাস্ত - ০৬:৩২
পড়ুন