ঢাকা সোমবার, ১৮ মার্চ ২০১৯, ৪ চৈত্র ১৪২৫
২৪ °সে

করতোয়া নদীর অবৈধ দখলদার উচ্ছেদে উদ্যোগ নেই

করতোয়া নদীর অবৈধ দখলদার উচ্ছেদে উদ্যোগ নেই
বগুড়া :দখলে-দূষণে প্রায় মৃত করতোয়া নদী —ইত্তেফাক

বছরের মাঝামাঝি জেলার নদী রক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী করতোয়া নদীর উভয় পাড়ের অবৈধ দখলদারদের চিহ্নিত করে তালিকা প্রস্তুত করার জন্য বগুড়া সদরের সহকারী কমিশনারকে নির্দেশ

স্টাফ রিপোর্টার, বগুড়া

সারাদেশে নদীর অবৈধ দখলদার উচ্ছেদ অভিযান শুরু হলেও বগুড়ায় করতোয়া নদী দখলদারদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না। মাস ছয়েক আগে করতোয়া নদীর অবৈধ দখলদারদের তালিকা তৈরি করলেও তাদের উচ্ছেদের বিষয়ে প্রশাসন এখনও কোনো ব্যবস্থা নেয়নি। সম্প্রতি হাইকোর্ট থেকে রায় দেওয়ার পরও উচ্ছেদ অভিযান শুরু না হওয়ায় এ নিয়ে জনমনে প্রশ্ন উঠেছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, গত বছরের মাঝামাঝি জেলার নদী রক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী করতোয়া নদীর উভয় পাড়ের অবৈধ দখলদারদের চিহ্নিত করে তালিকা প্রস্তুত করার জন্য বগুড়া সদরের সহকারী কমিশনারকে নির্দেশ দেওয়া হয়। এ নির্দেশনার আলোকে সহকারী কমিশনারের কার্যালয়ের সার্ভেয়ার ও সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা যৌথভাবে করতোয়া নদীর সীমানা নির্ধারণ করে অবৈধ দখলদারদের চিহ্নিত করে তালিকা প্রস্তুত করে প্রতিবেদন দাখিল করে। ওই তালিকা অনুযায়ী করতোয়া নদীর বগুড়া সীমানায় ৩৮টি স্থান ও স্থাপনা চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে ৩০টি স্থাপনা ব্যক্তি বা প্রতিষ্ঠানের অবৈধ দখলে রয়েছে এবং ৮ স্থান দখল হয়েছে বিভিন্নভাবে যেগুলো ব্যক্তি বা প্রতিষ্ঠানের দখলে নেই। দখলের তালিকায় মন্দির, মসজিদ, হাসপাতাল এবং বগুড়ার একটি প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান রয়েছে।

৩৮টি স্থানের মধ্যে ৩০ অবৈধ দখলদারদের বিরুদ্ধে সহকারী কমিশনার ৩০টি কেস সৃজন করেছে। এদের বিরুদ্ধে উচ্ছেদ মামলা করা হবে। এ ব্যাপারে সহকারী কমিশনার তমাল হোসেন জানান, উচ্ছেদের জন্য একজন সহকারী কমিশনারকে দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অচিরেই উচ্ছেদ অভিযান শুরু হবে।

সচেতন নাগরিক কমিটি বগুড়ার সভাপতি করতোয়া বাঁচাও নেটওয়ার্কিং কমিটির অন্যতম নেতা মুক্তিযোদ্ধা মাছুদার রহমান হেলাল জানান, করতোয়া নদী থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ ও হাইকোর্টের দেওয়া রায় বাস্তবায়নের জন্য তাদের আন্দোলন অব্যাহত রয়েছে।

এ ব্যাপারে বগুড়ার অতিরিক্ত জেলা প্রশাসক আলীমুর রাজিব বলেন, অবৈধ দখলদারদের উচ্ছেদের জন্য নোটিস দেওয়া হচ্ছে। আশা করছি এ মাসেই উচ্ছেদ অভিযান চালানো হবে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ মার্চ, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন