ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ৫ চৈত্র ১৪২৫
২৪ °সে

নাসিরনগরে কলাগাছ বাঁশ-কাগজের তৈরি শহীদ মিনারে শিক্ষার্থীদের শ্রদ্ধা

নাসিরনগরে কলাগাছ বাঁশ-কাগজের তৈরি শহীদ  মিনারে শিক্ষার্থীদের শ্রদ্ধা

নাসিরনগর (ব্রাহ্মণবাড়িয়া) সংবাদদাতা

উপজেলার অধিকাংশ বিদ্যালয়ে শহীদ মিনার না থাকায় বৃহস্পতিবার মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে বাঁশ, কলাগাছ ও কাগজ দিয়ে তৈরি শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় শিক্ষার্থীরা। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে স্থানীয় সচেতন মহল। একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেলেও উপজেলার অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে আজও শহীদ মিনার তৈরি হয়নি।

উপজেলার চাতলপাড় ডিগ্রি কলেজে কোনো শহীদ মিনার না থাকায় বাঁশ আর সাদা কাপড় দিয়ে তৈরি অস্থায়ী শহীদ মিনার বানিয়ে মাতৃভাষা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। ২৪ বছর আগে কলেজটি প্রতিষ্ঠা হলেও এখনো কলেজে শহীদ মিনার তৈরির উদ্যোগ গ্রহণ করেনি কলেজ কর্তৃপক্ষ। কলেজের অধ্যক্ষ মো. ওমর আলী বলেন, কলেজে আট শতাধিক শিক্ষার্থী রয়েছে। প্রতিবছর বাঁশের তৈরি একটি অস্থায়ী শহীদ মিনারে কলেজের ছাত্রছাত্রীরা ভাষা শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে থাকে।

এছাড়াও অধিকাংশ প্রাথমিক ও মাধ্যমিক এবং মাদ্রাসায় শিক্ষার্থীরা কলা গাছ, বাঁশ অথবা কাগজ দিয়ে তৈরি শহীদ মিনার বানিয়ে মাতৃভাষা দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আসছে।

জানা গেছে, উপজেলায় ১২৬টি সরকারি প্রাথমিক, একটি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ১৬টি মাধ্যমিক বিদ্যালয়, দুইটি স্কুল এন্ড কলেজ ও দুইটি কলেজসহ ছয়টি আলিয়া মাদ্রাসার মধ্যে শুধু তিনটি কলেজ, ১০টি মাধ্যমিক ও ছয়টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার রয়েছে। এছাড়া বাকি শিক্ষা প্রতিষ্ঠানে কোনো শহীন মিনার নেই।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ মার্চ, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন