বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তজুমদ্দিনে ভবন সংকটে বারান্দায় পাঠদান

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৯, ২১:১৫

ভোলার তজুমদ্দিনে পশ্চিম চাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন সংকটের কারণে প্রাক-প্রাথমিকের ক্লাস চলছে খোলা বারান্দায়। বিদ্যালয়টি তজুমদ্দিন ডাওরী সড়কের পাশে হওয়ায় যানবাহনের শব্দে কোমলমতি শিক্ষার্থীরা একদিকে পাচ্ছে না শিক্ষার সুষ্ঠু পরিবেশ। অন্যদিকে সড়কের ধুলাবালিতে নষ্ট হচ্ছে শিক্ষার্থীদের পোশাক ও বইখাতা। ২০০৩ সালের ডিজাইন অনুযায়ী চার কক্ষবিশিষ্ট একতলা একটি ভবন থাকলেও ইতোমধ্যে এর একটি রুম পুরোপুরি ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। অন্য একটি রুমের মধ্যে চলে পঞ্চম শ্রেণির ক্লাস ও অফিস রুমের কাজ। যার ফলে অফিস রুমসহ প্রথম শিফেট তিনটি ক্লাসরুমের মধ্যে নিলেও প্রাক-প্রাথমিকের ক্লাসটি শিক্ষকদের করতে হচ্ছে খোলা বারান্দার মধ্যে। ১৯৮৯ সালে প্রতিষ্ঠা হলেও ২০১৩ সালে জাতীয়করণের পর থেকে প্রাক-প্রাথমিক শ্রেণি চালু হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে শিক্ষা অফিস সূত্রে জানা গেছে। বর্তমানে ওই বিদ্যালয়ে ১৮৯ জন শিক্ষার্থী রয়েছে।

স্কুলের প্রাক-প্রাথমিক শ্রেণির শিক্ষার্থী সিয়াম, মোঃ তাহিম ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থী সুমাইয়া, তানিয়া, ফেরদৌস ও স্বীকৃতি রানী জানান, আমাদের বিদ্যালয়ের রুম সংকটের কারণে খোলা বারান্দায় ক্লাস করার ফলে ধূলায় আমার পোশাক ও বইখাতা নষ্ট হয়ে যায়। আমরা শিক্ষার্থী হিসেবে এ অবস্থা থেকে মুক্তি চাই।

প্রধান শিক্ষক বিপ্লব চন্দ্র দাস বলেন, ২০১৫ সালে যোগদানের পর থেকে স্কুলের নতুন ভবনের জন্য উপজেলা শিক্ষা অফিসে লিখিতভাবে জানানো হয়েছে। এখনো পাইনি তবে পাবো আশা করছি।

উপজেলা শিক্ষা কর্মকর্তা আতিকুল ইসলাম জানান, ২০০৩ সালের ডিজাইন অনুযায়ী বর্তমান ভবনটি করা হয়েছে। নতুন ভবনের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আশাকরি দ্রুত একটি ভবন পাবে ওই স্কুল।