ঢাকা শনিবার, ১৯ জানুয়ারি ২০১৯, ৬ মাঘ ১৪২৫
২৩ °সে

বিভিন্ন কর্মসূচিতে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত

বিভিন্ন কর্মসূচিতে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত
সুনামগঞ্জ\ বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে শোভাযাত্রা —ইত্তেফাক

দেশের বিভিন্ন স্থানে সোমবার নানা কর্মসূচিতে পালিত হয়েছে আন্তর্জাতিক মানবাধিকার দিবস। ইত্তেফাক প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবরঃ

রংপুর: রংপুর জেলা শাখার উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রংপুর জেলা কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ আল-আমিন মিসবাহর সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন জেলা কমিটির প্রেসিডেন্ট আশিক ইকবাল। প্রধান অতিথি ছিলেন রংপুর অঞ্চলের কো-অর্ডিনেটর ডা. মোঃ আশরাফ আলী সরকার।

গাইবান্ধা: গাইবান্ধা শহরের ডিবি রোডের কাচারি বাজার এলাকায় মানববন্ধন করেছে আদিবাসী ও দলিত জনগোষ্ঠীর প্রতিনিধিরা। গাইবান্ধার স্বেচ্ছাসেবী সংগঠন অবলম্বন এ কর্মসূচির আয়োজন করে। পরে মানবাধিকার কর্মী ওয়াজিউর রহমান রাফেলের সভাপতিত্বে স্থানীয় প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভায় বক্তব্য রাখেন মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু, গাইবান্ধা প্রেসক্লাবের সভাপতি কেএম রেজাউল হক প্রমুখ।

চাঁপাইনবাবগঞ্জ\ জাতীয় সংগীত গাওয়ার মধ্য দিয়ে সোমবার চাঁপাইনবাবগঞ্জে বিজয় র্যালি অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন আয়োজিত বর্ণাঢ্য র্যালিটি জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে সকাল ১০টায় শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। জাতীয় পতাকা শোভিত এ র্যালির উদ্বোধন করেন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক। এ সময় তিনি বলেন মহান মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে বিজয় বিজয়ের মাসে এ র্যালির আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম। র্যালিতে অংশগ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক এ কে এম তাজকির-উজ-জামান, পৌর মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, সিভিল সার্জন ডা. এসএফএম খায়রুল আতাতুর্কসহ জনপ্রতিনিধি, জেলা প্রশাসন, বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা।

সাতক্ষীরা: সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে মানববন্ধন করা হয়। বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ আব্দুল হামিদের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বেসরকারি উন্নয়ন সংস্থার স্বদেশের নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত, হেড সংস্থার নির্বাহী পরিচালক লুইস রানা গাইন প্রমুখ।

সুনামগঞ্জ: বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ফাউন্ডেশন (বাসক) সুনামগঞ্জ জেলা ও সদর উপজেলার আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র্যালি বের হয়ে পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কোর্ট প্রাঙ্গণে পথসভায় মিলিত হয়। এ সময় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ, স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মোহাম্মদ এমরান হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শফিউল আলম প্রমুখ।

মাগুরা: শহরে আইন সহায়তা কেন্দ্র আসক ফাউন্ডেশনের পক্ষ থেকে র্যালি বের করা হয়। পরে অফিস প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শেরপুর: শেরপুরের ঝিনাইগাতী উপজেলা চত্বরে র্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। কমিউনিটি বেইজ এডভোকেসি এন্ড নেটওয়ার্কিং কমিটি (সিবিএএনসি), আলোক-২ প্রকল্প কারিতাস ময়মনসিংহ অঞ্চলের আয়োজনে এবং বাগাছাস ঝিনাইগাতী থানা শাখা মরিয়মনগর ওয়াইএমসিএ, ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন ঝিনাইগাতী উপজেলা শাখা, পিলাচ এর সহযোগিতায় এ দিবসটি পালন করা হয়।

ঝিনাইদহ: জেলা মানবাধিকার বাস্তবায়ন সংস্থার আয়োজনে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে র্যালি বের করা হয়। পরে পায়রা চত্বরে মানববন্ধন করা হয়। এ সময় বক্তব্য রাখেন জেলা মানবাধিকার ফোরামের সভাপতি ও মানবাধিকার কর্মী আমিনুর রহমান টুকু, প্রাক্তন উপাধ্যক্ষ ও মানবাধিকার কর্মী এনএম শাহ জালাল প্রমুখ।

বদরগঞ্জ (রংপুর): নাগরিক অধিকার দল ও তৃণমূল নারী নেতৃত্ব বিকাশ নেটওয়ার্কের আয়োজনে ও নাগরিক উদ্যোগের সহযোগিতায় উপজেলা পরিষদ চত্বর থেকে র্যালি বের করা হয়। পরে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নাগরিক উদ্যোগ বদরগঞ্জ শাখার ইনচার্জ শিল্পি সিকদারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বদরগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সাইদুল ইসলাম।

চৌমুহনী (নোয়াখালী): অ্যামিনেস্টি ইন্টারন্যাশনাল বাংলাদেশ নোয়াখালী জেলা শাখার উদ্যোগে চৌমুহনীতে বর্ণাঢ্য র্যালি বের করা হয়। পরে বেগমগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অ্যামিনেষ্টি ইন্টারন্যাশনাল নোয়াখালী জেলা শাখার সভাপতি দীলিপ কুমার দাসের সভাপতিত্বে এতে চৌমুহনী সরকারি এসএ কলেজের সাবেক অধ্যক্ষ কুঞ্জ লাল কর্মকার, নোয়াখালী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ দিদার হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

কাপ্তাই (রাঙ্গামাটি): বাংলাদেশ মানবাধিকার কমিশন কাপ্তাই শাখা সুধী সমাবেশ, আলোচনা সভা ও সৌহার্দ্য সম্প্রীতির আয়োজন করে। ওয়াগ্গাছড়া চা বাগানে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাপ্তাই মানবাধিকার কমিশনের সভাপতি খোরশেদুল আলম কাদেরী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কাপ্তাই সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ জুনায়েত কাউছার।

ডুমুরিয়া (খুলনা): বাংলাদেশ মানবাধিকার কমিশন ডুমুরিয়া উপজেলা শাখার উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। পরে ইউপি মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা শাখার সভাপতি ইউপি চেয়ারম্যান গাজী হুমায়ুন কবির বুলুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সংগঠনের নির্বাহী সভাপতি সরদার আব্দুল গনি, শেখ সোহরাব হোসেন প্রমুখ।

সৈয়দপুর (নীলফামারী): মানবাধিকার ব্যুরো সৈয়দপুর জেলা শাখা শোভাযাত্রা বের করে। পরে সৈয়দপুর প্লাজা চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোখছেদুল মোমিন।

মোরেলগঞ্জ (বাগেরহাট): বাংলাদেশ মানবাধিকার কমিশন মোরেলগঞ্জ উপজেলা ও পৌর শাখার আয়োজনে র্যালি বের করা হয়। পরে বারইখালী অস্থায়ী কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ মানবাধিকার কমিশন উপজেলা সভাপতি মেহেদী হাসান লিপনের সভাপতিত্বে আলেচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন রিয়াজ, পৌর শাখার সাধারণ সম্পাদক সৈয়দ শওকত হোসেন প্রমুখ।

কলমাকান্দা (নেত্রকোনা): বাংলাদেশ মানবাধিকার কমিশন কলমাকান্দা উপজেলা শাখার উদ্যোগে ও কারিতাস আলো ঘর, পারি ডেভেলপমেন্ট ট্রাস্ট ও বারসিক এর সহযোগিতায় আলোচনা সভা ও র্যালির আয়োজন করা হয়। মানবাধিকার কর্মী প্রান্ত সাহা বিভাসের সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন জাতীয় পদকপ্রাপ্ত মানবাধিকার কর্মী ও উপজেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ ফখরুল আলম খসরু।

শরণখোলা (বাগেরহাট): বাংলাদেশ মানবাধিকার কমিশন শরণখোলা উপজেলা শাখার উদ্যোগে রায়েন্দা বাজার কেন্দ্রীয় শহীদ মিনার থেকে র্যালি বের করা হয়। শেষে বাংলাদেশ মানবাধিকার কমিশনের অফিস মিলনায়তনে কমিশনের উপজেলা সভাপতি মোস্তাসিম বিল্লাহ মাশুকের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কালিয়াকৈর (গাজীপুর): বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা কালিয়াকৈর উপজেলা শাখা র্যালি ও আলোচনা সভার আয়োজন করে।

ফুলবাড়ি (দিনাজপুর): বেসরকারি সংস্থা গ্রাম বিকাশ কেন্দ্র (জিবিকে) আলো প্রকল্পের উদ্যোগে মানববন্ধন করা হয়েছে। হেকস্ ইপার সুইজারল্যান্ডের সহযোগিতায় এ মানববন্ধন করা হয়। এ সময় বক্তব্য রাখেন উপজেলা গ্রাম বিকাশ কেন্দ্র (জিবিকে) আলো প্রকল্পের ব্যবস্থাপক শাহ মোঃ সাদিয়ার রহমান, বাজার উন্নয়ন কর্মকর্তা মোঃ মনোয়ার হোসেন প্রমুখ।

আগৈলঝাড়া (বরিশাল): উপজেলা সদরে র্যালি শেষে উপজেলা পরিষদ হলরুমে জাতীয় মানবাধিকার ইউনিটি আগৈলঝাড়া শাখার সভাপতি অপূর্ব লাল সরকারের সভাপতিত্বে আয়োজিত সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাস, ওসি মো. আফজাল হোসেন প্রমুখ।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ জানুয়ারি, ২০১৯
আর্কাইভ
 
বেটা
ভার্সন