বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শাহেনশাহ ছবির প্রচারে শাকিব-ফারিয়া ও অন্যান্য প্রসঙ্গ

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ২১:১৭

একদিকে যেমন সিনেমা হলের খরা, অন্যদিকে ছবির ব্যবসাসফলতা সূচক নিম্নমুখি। অধিকাংশ প্রযোজক তাই শৌখিনতা শব্দের ব্র্যাকেটবন্দি চলচ্চিত্রে। যদিও গত কয়েকবছরে মৌলিক গল্পের ছবি ও মেধাবী ক’জন নির্মাতার হাত ধরে ছবি ব্যবসার বাঁকবদল করার চেষ্টা চলছে। অনেকেই এ যাত্রায় সফল হয়েছেন। সেক্ষেত্রে এখন ছবি তৈরির পর যে প্রডাকশন টিম তাদের প্রচার ও প্রচারণার কাজে সময় দেয় সেই ছবিই সফলতার মুখ দেখে।

চলতি সপ্তাহে মুক্তি পেয়েছে তৌকীর আহমেদের নতুন চলচ্চিত্র ‘ফাগুন হাওয়ায়’। এ সময়ে যারা চলচ্চিত্র নির্মাণ করছেন তাদের ভেতরে অন্যতম মেধাবী ও সব থেকে গুছিয়ে ছবি নির্মাণ করেন তৌকীর আহমেদ। বড় ব্যানার, বড় ডিস্ট্রিবিউশন বা প্রচারের ডামাডোল তার ছবিতে থাকে না। কিন্তু ছবির মেরিটে তা সমালোচক ও সাধারণ দর্শকদের এক অনন্য মুগ্ধতা দেয়।

গত কয়েক ছবির পর এবারের চলচ্চিত্র ‘ফাগুন হাওয়ায়’ নিয়ে নির্মাতা তৌকীর আহমেদকে তার ছবির টিমসহ প্রচার-প্রচারণায় যথেষ্ট সরব থাকতে দেখা যাচ্ছে। তাই সব ধরনের নির্মাতা ও প্রযোজনা প্রতিষ্ঠানই এখন ছবি নির্মাণের পাশাপাশি এর প্রচারের ব্যাপারে সচেতন হচ্ছে।

এদিকে সম্প্রতি ঢাকা মেট্রোপলিটন পুলিশের এক বর্ণাঢ্য আয়োজনে শাকিব খান ও নুসরাত ফারিয়ার নতুন ছবির প্রচারণায় দারুণ একটি শো ডাউন করা হয়। সেখানে মঞ্চের বড় স্ক্রিনে ছবির টিজার থেকে শুরু করে গানের ককটেল দেখা হয়। জমকালো এই আয়োজনে গানবাংলা চ্যানেলের কর্ণধার কৌশিক হোসেন তাপস বলেন, ‘আমি মুম্বাইতে অমিতাভ বচ্চন থেকে শুরু করে অনেকের সাথেই বিভিন্ন সময় মিট করেছি। নানা কাজের প্রসঙ্গে কথা বলেছি। কিন্তু ছবি তুলতে ইচ্ছে করেনি। কিন্তু আজ এই অনুষ্ঠানে শাকিব খান আর নুসরাত ফারিয়ার এমন দারুণ পারফর্মেন্স দেখে মনে হলো মঞ্চে এসে ছবি তুলি।’ মূলত শাহেনশাহ ছবির প্রচারের জন্যই কলাকুশলীদের এই কসরত।

উল্লেখ্য, শাকিব খান তার ছবির প্রচারণার ব্যাপারে আগে ততটা সচেতন ছিলেন না, যতটা এখন হয়েছেন। তবে এর ভেতরেও বেশ ক’জন তারকার প্রচারের ব্যাপারে খানিক উদাসীনতার অভিযোগও করেছেন ক’জন নির্মাতা। যেমন সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ‘আমার প্রেম আমার প্রিয়া’ চলচ্চিত্রের জন্য এর চিত্রনায়ক কায়েস আরজু একাই প্রচারণার কাজ চালিয়ে গেছেন। অন্যদিকে হাবিবুল ইসলাম হাবিবের রাত্রির যাত্রী ছবির প্রচারেও এর কেন্দ্রীয় চরিত্রে রূপদানকারী মৌসুমীকে খুব একটা পাননি। এ নিয়ে আক্ষেপ করে নির্মাতা বলেন, ‘এ ব্যাপারে আসলে সকলেরই সচেতন হওয়াটা জরুরি। একটি চলচ্চিত্র তৈরির সময় অনেকে থাকলেও মুক্তির পর হয়ে যায় শুধু প্রযোজক বা পরিচালকের। ছবির কনটেন্ট মানসম্পন্ন হলে এবং এর যথার্থ প্রচার পেলে তা যে দারুণ এক সাফল্যের ইতিহাস তৈরি করে তার প্রমাণ জয়া আহসানের প্রযোজনায় প্রথম চলচ্চিত্র ‘দেবী’। তাই আগামীদিনের চলচ্চিত্র নির্মাতারা  প্রচারের নানা কৌশল নিয়ে ভাবছেন।