ঢাকা শনিবার, ১৯ জানুয়ারি ২০১৯, ৬ মাঘ ১৪২৫
২৩ °সে

ফের জরুরি অবস্থা জারির হুমকি ট্রাম্পের

ফের জরুরি অবস্থা জারির হুমকি  ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফের জরুরি অবস্থা জারির হুমকি দিয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার টেক্সাসে মেক্সিকো সীমান্ত পরিদর্শনে যাওয়ার আগে এক টুইটার বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, কংগ্রেস অর্থ বরাদ্দ না দিলে তিনি জরুরি অবস্থা জারির বিষয়টি বিবেচনা করছেন। গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রে সরকারের অচলাবস্থা ২১তম দিনে পড়ে। খবর রয়টার্সের

রাজনৈতিক ফাঁদ এড়াতে প্রেসিডেন্ট ট্রাম্প জরুরি অবস্থা জারি করার কথা ভাবছেন। তিনি ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অঙ্গীকার করেছিলেন। কিন্তু ডেমোক্র্যাটরা প্রেসিডেন্ট ট্রাম্পের দাবি মেনে অর্থ বরাদ্দ দিতে নারাজ। তারা সীমান্তে দেয়াল নির্মানকে অনৈতিক বলে উল্লেখ করেছেন। প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমি নির্বাচনী প্রচারণায় অঙ্গীকার করেছিলাম সীমান্তে দেয়াল নির্মাণের। মেক্সিকোর অর্থ দেওয়ার কথা বলেছিলাম। তবে তারা সরাসরি চেক লিখে দেবে এমনটা ভাবিনি। তারা পরোক্ষভাবে অর্থ দেবে। ডেমোক্র্যাটরা চেষ্টা করেও অচলাবস্থা নিরসনে সফল হতে পারেননি। তারা বলছেন, সীমান্তে দেয়াল নির্মানের সঙ্গে সংশ্লিষ্ট নয় এমন ক্ষেত্রগুলো চালু করা হোক। কিন্তু রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প সেটি মানতে রাজি নন।

রিপাবলিকান সিনেটর এবং ট্রাম্প ঘনিষ্ঠ লিন্ডসে গ্রাহাম বলেছেন, এখনই সময় ট্রাম্পের প্রেসিডেন্সিয়াল ক্ষমতা ব্যবহারের। এর মাধ্যমে তিনি দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দ দিতে পারবেন। ওয়াল স্ট্রিট জার্নাল, এনবিসি এবং ওয়াশিংটন পোস্ট তাদের প্রতিবেদনে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, হোয়াইট হাউস মার্কিন সেনাবাহিনীর প্রকৌশল বিভাগকে বাজেট থেকে অর্থ কিভাবে দেয়াল নির্মাণে নেওয়া যায় সেই বিষয়টি এবং জরুরি অবস্থার মধ্যে কিভাবে দ্রুত দেয়াল নির্মাণের কাজ শুরু করা যায় তা খতিয়ে দেখার নির্দেশনা দিয়েছে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ জানুয়ারি, ২০১৯
আর্কাইভ
 
বেটা
ভার্সন