বেসরকারি হজযাত্রী নিবন্ধন শুরু
ইত্তেফাক রিপোর্ট২০ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
গতকাল রবিবার হতে চলতি ২০১৭ সালে হজ পালনের জন্য বেসরকারি হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মো. মতিউর রহমান সচিবালয়ে এই নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করেন। এ বছর এক লাখ ১৭ হাজার ৭৫৮ জন হজের জন্য বেসরকারিভাবে নিবন্ধিত হতে পারবেন। এ লক্ষ্যে ১ হাজার ১১৮টি হজ এজেন্সি কাজ করছে। প্রতিটি এজেন্সি সর্বোচ্চ ১৫০ জনকে নিবন্ধিত করতে পারবে। সরকারিভাবে নিবন্ধন কার্যক্রম ২০ জানুয়ারি শুরু হয়েছে। এবছর মোট ১০ হাজার হজযাত্রী সরকারিভাবে নিবন্ধিত হতে পারবেন।

এদিকে ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ-২) বেগম হাসিনা শিরীন স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, চুক্তিবদ্ধ হজ এজেন্সিগুলো আগামী তিনদিনের মধ্যে আগের নিবন্ধনসহ ১৫০ জনের প্রাক নিবন্ধন করতে পারবেন। তাদের ডাটা এন্ট্রির পর ভাউচারের মাধ্যমে একত্রে ১৫০ জনের টাকা জমা দিয়ে প্রাক নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা যাবে।

এ বছর প্যাকেজ মূল্য সর্বনিম্ন নির্ধারণ করা হয়েছে (কোরবানি ব্যতীত) ৩ লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা। প্যাকেজের মূল্য প্রতি মার্কিন ডলার ৮০ টাকা ৫০ পয়সা এবং সৌদি রিয়াল ২১ টাকা ৫০ পয়সা হারে ধরা হয়েছে। কোরবানির জন্যে যাত্রীকে সঙ্গে আরো ১০ হাজার ৭৫০ টাকা নিতে হবে। এই প্যাকেজে পবিত্র মক্কায় বাড়ির দূরত্ব হবে ২ কিলোমিটারের মধ্যে এবং মদিনায় বাড়ির দূরত্ব হবে ১ হাজার মিটার।

সৌদি সরকারের নিয়মানুযায়ী হারাম শরীফ থেকে ২ কিলোমিটারের বেশি দূরত্বে বাড়ি হলে অবশ্যই গাড়ির ব্যবস্থা রাখতে হবে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২০ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
ফজর৫:১২
যোহর১২:১৩
আসর৪:২০
মাগরিব৬:০০
এশা৭:১৩
সূর্যোদয় - ৬:২৮সূর্যাস্ত - ০৫:৫৫
পড়ুন