চট্টগ্রাম বন্দর বে-টার্মিনাল নির্মাণে ব্যয় হবে চারশ’ কোটি ডলার
সমীক্ষা রিপোর্ট উপস্থাপন
চট্টগ্রাম বন্দরের সবচেয়ে আলোচিত ও বড় প্রকল্প বে-টার্মিনাল নির্মাণের চূড়ান্ত সমীক্ষা রিপোর্ট গতকাল মঙ্গলবার উপস্থাপন করা হয়েছে। এক বছর ধরে বে-টার্মিনাল নির্মাণের সম্ভাব্যতা যাচাইসহ এর আর্থিক, পরিবেশগত, ভৌগোলিক, সামাজিক দিকসহ সার্বিক বিষয়ের চূড়ান্ত রিপোর্ট গতকাল চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নিকট উপস্থাপন করা হয়। চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল খালেদ ইকবালসহ বন্দর কর্তৃপক্ষের অন্য চার সদস্যসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ কয়েক ঘণ্টার উপস্থাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সমীক্ষা রিপোর্টে বলা হয়, ৯০৭ একরসহ প্রায় ২ হাজার একর জমির উপর বে-টার্মিনাল নির্মাণকাজ সম্পন্ন করে অপারেশনে যেতে প্রায় চারশ কোটি ডলার ব্যয় হবে। চট্টগ্রাম বন্দরে পতেঙ্গা হালিশহর সংলগ্ন বঙ্গোপসাগর উপকূলে বে-টার্মিনাল নির্মাণের ক্ষেত্রে ব্রেক ও ওয়াটারের জন্য ড্যাম তৈরি করা হবে। দেশে প্রথমবারের মতো ব্রেক ওয়াটারের মাধ্যমে দেশে জেটি তৈরি নির্মাণের প্রকল্প গ্রহণ করা হয়েছে। হামবুর্গ পোর্ট কনসালটেন্ট (এইচপিসি) সেলহর্ন এবং বাংলাদেশের কেএস নামক প্রতিষ্ঠান যৌথভাবে তাদের উপস্থাপিত সমীক্ষায় কপার ড্যাম নির্মাণ যৌক্তিক হবে বলে প্রস্তাব করেছে। কপার ড্যাম আর্থিকভাবে যেমন সাশ্রয়ী হবে। একইসাথে প্রায় ১০০ বছরের জন্য নিশ্চিত থাকা যাবে বলে উল্লেখ করা হয়। সমীক্ষায় জেটির উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে ১০ মিটার উঁচু রাখতে বলা হলেও বন্দর কর্তৃপক্ষ ৯ মিটার পর্যন্ত উঁচু রাখতে চায়। কারণ এক মিটার বেশি উচ্চতার ক্ষেত্রে আর্থিক ব্যয় অনেক বেড়ে যাবে বলে বন্দরের পক্ষ থেকে বলা হয়।

এ সমীক্ষা রিপোর্ট তৈরি করতে গিয়ে বাংলাদেশসহ এতদাঞ্চলের ১০০ বছরের ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের তথ্য এবং এর প্রভাব খতিয়ে দেখা হয়। এতে দেখা যায় ১৯৭০ সালে সর্বোচ্চ মাত্রার ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস হয়েছিল। সে সময় জলোচ্ছ্বাস সর্বোচ্চ ৮ দশমিক ৬ মিটার পর্যন্ত উঠেছিল। বে-টার্মিনাল এলাকায় সমুদ্রের গভীরতা থাকবে ১৩ মিটার। ১৩ মিটার গভীরতার জেটি এলাকায় ১২ মিটার ড্রাফটের জাহাজ ভিড়বে। বে-টার্মিনালের ৩টি টার্মিনাল থাকবে, এর মধ্যে ২টি কন্টেইনার ইয়ার্ড এবং ১টি মাল্টিপারপাস টার্মিনাল।

 

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ জুন, ২০১৮ ইং
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬
পড়ুন