জন্মবার্ষিকীতে স্মারক বক্তৃতা
বৈষম্যের বিরুদ্ধে লড়াই করেছেন সুফিয়া কামাল
ইত্তেফাক রিপোর্ট২১ জুন, ২০১৭ ইং
নারী-গণতন্ত্র-সমাজ-সংস্কৃতি আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব কবি সুফিয়া কামাল। তিনি পুরুষতান্ত্রিক সমাজের প্রতিকূল পথ মাড়িয়ে অপ্রতিরোধ্য গতিতে সুস্থ সমাজ নির্মাণে পথ দেখিয়ে গেছেন। সমাজে বিরাজমান বৈষম্যের বিরুদ্ধে জননী সাহসিকা সুফিয়া কামাল লড়াই করেছেন। একজন নারী হয়েও তিনি দমে যাননি বরং দুর্বার গতিতে এগিয়ে গেছেন, সমাজে আলো ছড়িয়েছেন।

গতকাল মঙ্গলবার সকালে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘মুক্তিযুদ্ধের অসামপ্রদায়িক চেতনা এবং শিক্ষা ও সুফিয়া কামাল’ শীর্ষক স্মারক বক্তৃতায় চট্টগ্রাম প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  সমাজবিজ্ঞানী ড.অনুপম সেন এসব কথা বলেন।

বাংলাদেশ মহিলা পরিষদ কবি সুফিয়া কামালের ১০৬তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে এই স্মারক বক্তৃতায় আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন মহিলা পরিষদের সহ-সভাপতি ডা. ফৌজিয়া মোসলেম।

অধ্যাপক অনুপম সেন বলেন, আশরাফ সমপ্রদায়ের মেয়ে ছিলেন কবি বেগম সুফিয়া কামাল। তার ঘরের ভাষা উর্দু থাকা সত্ত্বেও তিনি তা মেনে নেননি। লড়ে গেছেন বাংলাকে বাঙালির ভাষা হিসেবে প্রতিষ্ঠার জন্য। অন্যান্য বাঙালি মেয়েদের মত সুফিয়া কামাল বিয়ের পরে থেমে যাননি বরং স্বামীর সহযোগিতায় চালিয়ে গেছেন লেখাপড়া; নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। এমন দৃষ্টান্ত সহজে মেলা ভার।

মূল অনুষ্ঠান শুরুর আগে কবি সুফিয়া কামালের প্রতিকৃতিতে ফুল ও প্রদীপ জ্বেলে শ্রদ্ধা নিবেদন করেন অতিথিরা। এরপর পার্বত্য জেলায় পাহাড় ধসে নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ মহিলা পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক রাখি দাস পুরকায়স্থ। 

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে নিজের বাল্যবিবাহ প্রতিরোধ করা রংপুরের শাবানা আকতার, কৃষি উদ্যোক্তা জামালপুরের মোতাহারা নাসরিন, মত্স্যজীবী রাজবাড়ীর আরতি রাণী বিশ্বাস ও বাংলাদেশ অনুর্ধ্ব ১৬ মহিলা ফুটবল দলকে ‘সুফিয়া কামাল সম্মাননা পদক-২০১৭’ প্রদান করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু, সাংগঠনিক সম্পাদক উম্মে সালমা বেগম, সীমা মোসলেম প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শেষ পর্বে গান পরিবেশন করা হয়।

 

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ জুন, ২০১৮ ইং
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬
পড়ুন