৭ই মার্চের ভাষণ একটি অমর কবিতা
আলোচনা অনুষ্ঠানে দুদক চেয়ারম্যান
ইত্তেফাক রিপোর্ট১৩ ডিসেম্বর, ২০১৭ ইং
৭ই মার্চের ভাষণ একটি অমর কবিতা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ আমাদের স্বাধীনতার অমর কবিতা বলে মন্তব্য করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ শুধু বিশ্ব ঐতিহ্য নয়, এটি বাংলাদেশ নামক একটি দেশের স্বাধীনতার ভিত্তি, অবিনশ্বর কাব্যের একটি অমর কবিতা, প্রাণবন্ত গল্প আর কোটি কোটি মানুষের দর্শন। এই ভাষণে বঙ্গবন্ধু, স্বাধীনতা, বাংলাদেশ, এ দেশের মাটি ও মানুষ সবাই একাকার হয়ে গেছে। এই ভাষণ ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ, একে ইতিহাস থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা হলো আত্ম-প্রবঞ্চনা।’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর ‘ইন্টারন্যাশনাল মেমরি অব দ্যা ওয়ার্ল্ড রেজিস্টার’ হিসেবে স্বীকৃতি পাওয়া উপলক্ষে গতকাল মঙ্গলবার সকালে কমিশনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দুদক চেয়ারম্যান আরো বলেন, ৭ই মার্চের ভাষণের বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি অবশ্যই জাতি হিসেবে আমাদের গর্বের বিষয়-তবে তার চেয়েও বড় বিষয় হলো এই ভাষণকে ধারণ করে দেশের বর্তমান ও ভবিষ্যত্ প্রজন্মকে দেশকে এগিয়ে নেওয়া দরকার। এ ক্ষেত্রে আমরা যারা রাষ্ট্রের বিভিন্ন দায়িত্বে রয়েছি তাদেরকে সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে মানুষের সেবায় আত্মনিয়োগ করতে হবে-তবেই বঙ্গবন্ধুর সোনার বাংলার দেখা মিলবে।

তিনি বলেন, স্বাধীনতা মানে এই নয় যে টাকা ছাড়া মানুষের কাজ করবো না, অথবা কাজের বিনিময়ে অনৈতিক কিছু চাওয়া-পাওয়া। এটা হতে পারে না।

তিনি বলেন, দুর্নীতির মাধ্যমে অর্থ উপার্জনকারীরা ক্ষমতা দেখিয়ে পার পাবে না। তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, দুর্নীতি শুধু বাংলাদেশের বিষয় নয়। আমাদের ঐতিহ্য আমরা ক্ষমাশীল, আমরা পরশ্রীকাতর নই, আমরা উন্নত মূল্যবোধকে লালন করি। তাই আমাদের সমাজে দুর্নীতির মতো ঘৃন্য অনৈতিক অপরাধ চলতে পারে না।

অনুষ্ঠানে দুদক কমিশনার এফ এম আমিনুল ইসলাম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণে অতীতের ব্যাখ্যা, বর্তমান অবস্থা এবং ভবিষ্যতে দিক-নির্দেশনা ছিল। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, দুদক মহাপরিচালক (প্রতিরোধ) মোঃ জাফর ইকবাল। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন করা  হয়।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ নভেম্বর, ২০১৮ ইং
ফজর৫:১১
যোহর১১:৫৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩৪
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:১২
পড়ুন