জেরুজালেম ইস্যুতে বিশ্বজুড়ে বিক্ষোভ
ট্রাম্প আন্তর্জাতিক মাস্তান : মাহাথির মোহাম্মদ ** ট্রাম্পের সিদ্ধান্ত বাতিলে জাতিসংঘে পদক্ষেপ নিচ্ছে তুরস্ক
ইত্তেফাক ডেস্ক১৬ ডিসেম্বর, ২০১৭ ইং
জেরুজালেম ইস্যুতে বিশ্বজুড়ে বিক্ষোভ
জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বীকৃতি দেওয়ার পর বিশ্বজুড়ে বিক্ষোভ অব্যাহত রয়েছে। গতকাল শুক্রবার জেরুজালেমের রাস্তায় ও পশ্চিম তীরের বিভিন্ন শহরে বিক্ষোভ করেছে ফিলিস্তিনিরা। বিক্ষোভ হয়েছে মালয়েশিয়ার কুয়ালালামপুর, জাপানের টোকিও, ভারতের মুম্বাই, জর্দানের আম্মান-সহ বিভিন্ন শহরে। এদিকে ট্রাম্পের বিতর্কিত সিদ্ধান্তের সমালোচনা করে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির বিন মোহাম্মদ তাকে ‘আন্তর্জাতিক মাস্তান’ ও ‘ভিলেন’ বলে আখ্যায়িত করেছেন। অন্যদিকে তুরস্কের  প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোয়ান বলেছেন, ট্রাম্পের ঘোষণা বাতিলে জাতিসংঘে পদক্ষেপ নিতে যাচ্ছে তার দেশ। গতকাল শুক্রবার জুমার নামাজের পর ট্রাম্পের জেরুজালেম সিদ্ধান্তের প্রতিবাদে রাস্তায় নামে ফিলিস্তিনিরা। জেরুজালেমে আল-আকসা মসজিদের বাইরে বিক্ষোভ করে হাজার হাজার ফিলিস্তিনি। সিএনএন’র এক খবরে বলা হয়েছে, শুক্রবার আল-আকসা মসজিদে প্রবেশের ক্ষেত্রে বয়সভিত্তিক নিষেধাজ্ঞা আরোপ করেনি। নামাজের পর তারা রাস্তায় নেমে বিক্ষোভ করে তবে তাদেরকে পুরাতন শহরে প্রবেশ করতে দেয়নি ইসরায়েলি সেনারা। পশ্চিম তীরের বেথেলহাম শহরে বিক্ষোভকারীরা ইসরায়েলি বাহিনীকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করে। গাজায় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে ইসরায়েলি সেনারা। এতে কমপক্ষে ১০ জন আহত হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সপ্তাহে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির ঘোষণা দেন।

ট্রাম্প আন্তর্জাতিক মাস্তান:মাহাথির

জেরুজালেম ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কড়া সমালোচনা করে তাকে ‘আন্তর্জাতিক মাস্তান’ ও ‘ভিলেন’ আখ্যা দিয়েছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। গতকাল শুক্রবার কুয়ালালামপুরে মার্কিন দূতাবাসের সামনে এক বিক্ষোভ সমাবেশে তিনি বলেন, আজ আমরা একজন আন্তর্জাতিক মাস্তানকে দেখছি। ট্রাম্প, আপনি নিজের মতো কাউকে খুঁজে বের করুন। আপনার সিদ্ধান্ত শুধু মুসলিমদের ক্ষোভকেই বাড়িয়ে দেবে। পরে এই ক্ষোভকে বলা হবে সন্ত্রাসবাদ।

সব মুসলিম দেশকে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়ে মাহাথির বলেন, এক খলনায়ক যিনি কিনা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট, তাকে ঠেকাতে আমাদেরকে অবশ্যই আমাদের সব ক্ষমতা ব্যবহার করতে হবে। এর আগে ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধিতা করার জন্য বিশ্বের সকল মুসলিমদের প্রতি আহ্বান জানিয়েছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

ট্রাম্পের সিদ্ধান্ত বাতিলে জাতিসংঘে পদক্ষেপ নিচ্ছে তুরস্ক:এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোয়ান বলেছেন, ট্রাম্পের সিদ্ধান্ত বাতিলে জাতিসংঘে উদ্যোগ নিচ্ছে তার দেশ। শুক্রবার তিনি বলেন, ট্রাম্পের অন্যায় সিদ্ধান্ত বাতিলে আমরা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যাব। সেখানে তারা ভেটো দিলে আমরা সাধারণ পরিষদে উত্থাপন করবো। দুই দিন আগেই এরদোয়ান ওআইসি’র সম্মেলনে পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার আহবান জানান।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৬ নভেম্বর, ২০১৮ ইং
ফজর৫:১২
যোহর১১:৫৪
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:৩৩সূর্যাস্ত - ০৫:১২
পড়ুন