বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রণব মুখার্জি আসছেন আজ
বিশেষ প্রতিনিধি১৪ জানুয়ারী, ২০১৮ ইং
বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রণব মুখার্জি আসছেন আজ
পাঁচ দিনের সফরে আজ রবিবার বিকেলে ঢাকা আসছেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি, উপমহাদেশের অন্যতম বর্ষিয়ান রাজনীতিক, প্রণব মুখার্জি।

একাত্তরের মুক্তিযুদ্ধ থেকে শুরু করে প্রায় পাঁচ দশক ধরে বাংলাদেশের একজন অকৃত্রিম বন্ধু ও সুহূদ প্রণব মুখার্জি। ঢাকা ও চট্টগ্রাম সফরকালে বাংলাদেশ সরকার তাকে বিশেষ মর্যাদা ও প্রটোকল দিচ্ছে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক ছাড়াও তিনি ঢাকা ও চট্টগ্রামে বেশ কয়েকটি কর্মসূচিতে যোগ দিবেন পাঁচদিনের সফরে।

৮৩ বছর বয়সী বর্ষিয়ান প্রণব মুখার্জি আজ বিকেল চারটায় জেট এয়ার ওয়েজের ফ্লাইট যোগে ঢাকা এসে পৌঁছবেন। হযরত  শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের ভিভিআইপি টার্মিনালে তাকে স্বাগত জানাবেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা এ সময়ে উপস্থিত থাকবেন।

প্রণব মুখার্জির সঙ্গে আসছেন তার মেয়ে মহিলা কংগ্রেস নেত্রী নৃত্য শিল্পী শর্মিষ্টা মুখার্জি। এছাড়াও তার একান্ত সচিব অভিজিত্ রায়, জসবির সিং চোপড়াসহ চারজন স্টাফ।

প্রণব মুখার্জি ঢাকায় সফরকালে হোটেল সোনারগাঁও ও চট্টগ্রামে রেডিসন হোটেলে থাকবেন। আজ সন্ধ্যায় ভারতীয় হাইকমিশনার সাবেক রাষ্ট্রপতির সম্মানে এক নৈশভোজের আয়োজন করবেন। সোমবার সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন। তিনি বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘরও পরিদর্শন করবেন। সোমবার দুপুরে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন প্রণব মুখার্জি। শেখ হাসিনা তাকে মধ্যাহ্ন ভোজে আপ্যায়িত করবেন। বিকেল সাড়ে তিনটায় বাংলা একাডেমিতে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন তিনি। অর্থমন্ত্রী এএমএ মুহিত হোটেল সোনারগাঁও-এ প্রণব মুখার্জির সম্মানে নৈশ ভোজের আয়োজন করবেন।

মঙ্গলবার সকালে প্রণব মুখার্জি বিমানযোগে চট্টগ্রাম যাবেন। দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যাবেন। এই বিশ্ববিদ্যালয় তাকে সম্মানসূচক  ডি. লিট ডিগ্রী দেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের মাস্টার দা সূর্যসেন হল ও প্রিতিলতা হল পরিদর্শন করবেন। বিকেলে চট্টগ্রাম নগরীর অস্ত্রগার এলাকা ও ইউরোপীয় ক্লাব ঘুরে দেখবেন। সন্ধ্যায় রেডিসন হোটেলে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে মত বিনিময় করবেন। বুধবার সকালে তিনি বিমান যোগে ঢাকায় ফিরে আসবেন। সন্ধ্যায়  বঙ্গভবনে যাবেন। রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে বৈঠক করবেন। রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে নৈশভোজের আপ্যায়িত করবেন। বৃহস্পতিবার সকালে জেট এয়ারওয়েজ যোগে নয়াদিল্লী ফিরে যাবেন।

পাঁচ বছর ভারতের রাষ্ট্রপতি পদে আসীন থাকার পর গত বছর জুলাই মাসে প্রণব মুখার্জি অবসরে যান। এরপর এই প্রথম বাংলাদেশ সফরে আসছেন। বাংলাদেশের প্রতি বিশেষ মমত্ববোধ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ব্যক্তিগত ও আন্তরিক সম্পর্কের টানেই তিনি এই সফরে আসছেন।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৪ জানুয়ারী, ২০১৮ ইং
ফজর৫:২৩
যোহর১২:০৮
আসর৩:৫৭
মাগরিব৫:৩৫
এশা৬:৫২
সূর্যোদয় - ৬:৪২সূর্যাস্ত - ০৫:৩০
পড়ুন