শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভারতজুড়ে আক্রান্ত হচ্ছে কাশ্মিরীরা

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৪৪

কাশ্মিরের পুলওয়ামায় জঙ্গি হামলায় ৪৪ ভারতীয় জওয়ান নিহত হওয়ার পর দেশজুড়ে কাশ্মিরিদের ওপর হামলা ও হেনস্থার ঘটনা ঘটছে। এরই মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার রাজ্যগুলোকে কাশ্মিরিদের নিরাপত্তা নিশ্চিতের নির্দেশ দিয়েছে। হামলার মূল পরিকল্পনাকারীকে খুঁজতে সাঁড়াশি অভিযান চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। প্রধানমন্ত্রী মোদী তার অন্তরে ক্ষোভের আগুন জ্বলার কথা বলেছেন। এদিকে পাকিস্তানকে এবার কড়া হুঁশিয়ারি দিয়েছে ইরানও। অন্যদিকে গতকাল পাকিস্তানের বেলুচিস্তানের কাছে একটি সেনা বহরে আত্মঘাতী হামলায় ৯ পাকিস্তানি সেনা নিহত ও ১১ জন আহত হয়েছেন।

কাশ্মিরিরা হামলা ও হেনস্থার শিকার

কাশ্মিরিদের ওপর হামলা নিয়ে পৃথক পৃথক প্রতিবেদন প্রকাশ করেছে কলকাতার প্রভাবশালী আনন্দবাজার পত্রিকা এবং কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা। উল্লেখ্য, পুলওয়ামার আত্মঘাতী জঙ্গি আদিল আহমেদ দার কাশ্মিরের বাসিন্দা। আনন্দবাজার পত্রিকা তার প্রতিবেদনে জানিয়েছে, উত্তরাখন্ডের একটি বাড়িতে ভাড়া থাকতেন কাশ্মিরের কয়েকজন ছাত্র। পুলওয়ামা হামলার পরই বাড়িওয়ালা তাদের ঘর খালি করতে বলেছেন। চাকরি সূত্রে ৩৫ বছর ধরে বিহারের পাটনায় থাকেন কাশ্মিরের বাসিন্দা বসির আহমেদ। পুলওয়ামা হামলার পরই হঠাত্ কয়েকজন তার বাড়িতে চড়াও হয়ে ভাঙচুর চালান এবং তাকেও মারধর করেন। পাঞ্জাবের অম্বালার একটি পঞ্চায়েত থেকে জারি করা ফতোয়ায় বলা হয়েছে, বাড়ি থেকে কাশ্মিরিদের ২৪ ঘণ্টার মধ্যে বের করে দিতে হবে। দেরাদুনে একটি হোস্টেলে পাকিস্তান নিয়ে স্লোগান দেওয়ার অভিযোগে কাশ্মিরি ছাত্রীদের হেনস্থার অভিযোগ উঠেছে। তাদের আটক করা হয়। পরে পুলিশ এসে উদ্ধার করে। আনন্দবাজার বলছে, এসব ঘটনা দেশজুড়ে কাশ্মিরিদের উপর অত্যাচারের কয়েকটি উদাহরণ মাত্র।

আল-জাজিরা তার প্রতিবেদনে উল্লেখ করেছে, উত্তরাখন্ডের দেরাদুনে পদার্থবিজ্ঞানের শিক্ষার্থী কাশ্মিরি নিসার আহমেদ (ছদ্মনাম) জানিয়েছেন, শুক্রবার জনতার হামলার শিকার হয়েছেন দুই কাশ্মিরি। শনিবার বিক্ষোভকারীদের ৭০ জনের একটি দল কাশ্মিরিদের ‘প্রতারক’ উল্লেখ করে গুলি করে হত্যার স্লোগান দেয়। আসমা আশরাফ (২৪) নামের এক ছাত্রী জানান, তাদের হোস্টেল ঘিরে বিক্ষোভ হচ্ছে। তারা সবাই আতংকের মধ্যে আছেন। নয়াদিল্লিতে সারা খুরশিদ (২৫) জানান, কাশ্মিরিদের সন্দেহের চোখে দেখা হচ্ছে। হরিয়ানার বশির নামের এক শিক্ষার্থীও তাদের ওপর হামলার অভিযোগ করেছেন।

নিরাপত্তা নিশ্চিতের নির্দেশ সরকারের

কাশ্মিরিদের ওপর হামলার জেরে রাজ্যগুলোকে সতর্কবার্তা পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে পাঠানো নির্দেশে কাশ্মিরিদের নিরাপত্তা সুনিশ্চিত করতে বলা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, পুলওয়ামায় জঙ্গি হানার পর থেকেই বিভিন্ন জায়গা থেকে শিক্ষার্থীদের হেনস্থা ও মারধরের খবর আসছে। সেই কারণে রবিবার নির্দেশ জারি করে স্বরাষ্ট্রমন্ত্রণালয়। হেল্পলাইন খুলেছে আধা সামরিক বাহিনী সিআরপিএফ। এদিকে জঙ্গি হানার জেরে পাঁচ বিচ্ছিন্নতাবাদী নেতার নিরাপত্তা প্রত্যাহার করে নিয়েছে কাশ্মির সরকার। তবে তালিকায় অবশ্য পাকিস্তানপন্থি নেতা সৈয়দ আলি শাহ গিলানির নাম নেই। বিচ্ছিন্নতাবাদী নেতাদের আর কে কে কী ধরনের নিরাপত্তা এবং অন্যান্য সুবিধা পান তা খতিয়ে দেখছে প্রশাসন। ফলে তালিকায় আরো অনেকেই যুক্ত হতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

অশান্ত কাশ্মির

পুলওয়ামায় হামলার চতুর্থ দিনেও অশান্ত উপত্যকা। বিভিন্ন জায়গায় প্রত্যাঘাতের দাবিতে বিক্ষোভ হয়েছে। কার্ফু উপেক্ষা করে মিছিল থেকে গাড়ি ভাঙচুরের ঘটনায় অগ্নিগর্ভ হয়ে উঠেছে। তবে পুলিশের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ উঠেছে। সবচেয়ে বেশি উত্তেজনা ছড়িয়েছে জম্মুতে। সেখানে পুলিশের একাধিক জায়গায় সংঘর্ষ হয়েছে বিক্ষোভকারীদের। ১২ থেকে ১৫টি গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। তীব্র আতংকে কার্যত ঘরবন্দি কাশ্মিরিদের একটা বড় অংশ। বিক্ষোভকারী ছাড়া সাধারণ মানুষ কার্যত ঘরবন্দি। কাশ্মিরিদের অভিযোগ, হামলার সময় পুলিশ হয় নীরব দর্শক হয়ে থেকেছে, নয়তো অন্যদিকে সরে গেছে।

মূল পরিকল্পনারীকে খুঁজতে সাঁড়াশি অভিযান

হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে মনে করা হচ্ছে জয়শ-ই-মোহাম্মদের কাশ্মির অঞ্চলের প্রধান মোহাম্মদ উমরকে। পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, উমরই কাশ্মিরের স্কুল থেকে ঝরে পড়া আদিলকে জঙ্গি মতাদর্শে দীক্ষিত করেছে। গত সেপ্টেম্বরে পাকিস্তান থেকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে প্রবেশ করে উমর। নাম প্রকাশে অনিচ্ছুক ওই পুলিশ কর্মকর্তা বলেন, ধারণা করা হচ্ছে- উমর দক্ষিণ কাশ্মিরেই আছে। তিনি জানিয়েছেন, নিরাপত্তা বাহিনী উমরকে খুঁজতে বিভিন্ন স্থানে সাঁড়াশি অভিযান চালাচ্ছে। উমর জয়শ-ই-মোহাম্মদের প্রধান মাসুদ আজহারের ভাতিজা।

মনে ক্ষোভের আগুন :মোদী

বিহারে ৩৩ হাজার কোটি টাকার একাধিক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করে প্রকাশ্য জনসভায় প্রধানমন্ত্রী মোদী বলেন, যে আগুন আপনাদের হূদয়ে জ্বলছে, সেই একই আগুন আমার বুকেও জ্বলছে। পাটনা এবং ভাগলপুরের দুই শহীদ জওয়ান সঞ্জয় কুমার সিনহা ও রতন কুমার ঠাকুরের উদ্দেশ্যে শ্রদ্ধা জানিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, আমি তাদের পরিবারকে সমবেদনা জানাই। পাকিস্তানের নাম তিনি বলেননি। তবে সিআরপিএফ জওয়ানদের নিহত হওয়ার ঘটনায় তিনি যে যথেষ্ট ক্ষুব্ধ তা বুঝিয়ে দিয়েছেন।

কড়া প্রত্যুত্তরে আপত্তি সর্বদলীয় বৈঠকে

পুলওয়ামা হামলা নিয়ে ডাকা গতকাল সকালে সংসদীয় নেতাদের সর্বদলীয় বৈঠকে সিআরপি কনভয়ে হামলার কড়া প্রত্যুত্তর দেওয়ার প্রস্তাব পাস করাতে চেয়েছিল সরকার। উপস্থিত কংগ্রেস, তৃণমূল এমপিদের আপত্তিতে খসড়া থেকে ওই অংশটি শেষ পর্যন্ত বাদ দেওয়া হয়। এসপি ও বামসহ অন্য বিরোধীরাও আপত্তি তোলেন। রাজনৈতিক সূত্রে এ তথ্য জানা গেছে। গতকাল সকালে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের সভাপতিত্বে এবং সংসদীয় মন্ত্রী নরেন্দ্র সিংহ তোমরের ডাকা বৈঠকে বিভিন্ন দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ইরানের হুঁশিয়ারি

পাকিস্তান যদি জঙ্গি গোষ্ঠী জয়শ-ই-আদলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ হয় তাহলে সামরিক অভিযান চালানোর হুঁশিয়ারি দিয়েছে ইরান। দেশটির রেভ্যুলেশনারি গার্ড করপস’র প্রধান আলী জাফারি এই হুঁশিয়ারি দেন। তিনি বলেন, তেহরান পদক্ষেপ নেওয়ার আগেই পাকিস্তানকে ব্যবস্থা নিতে হবে। এর আগে তিনি পাকিস্তানকে সীমান্তে নজরদারি বাড়ানোর কথা বললেও শনিবার রীতিমতো হুমকি দেন। বুধবার পাকিস্তান ভিত্তিক জঙ্গি গোষ্ঠী জয়শ-ই-আদলের আত্মঘাতী হামলায় প্রভাবশালী রেভুলেশনারি গার্ডের ২৭ সদস্য নিহত হন।