শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নদ্দায় আন্দোলনকারীদের একাংশের মানববন্ধন

আপডেট : ২১ মার্চ ২০১৯, ২২:৫২

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের একটি অংশ মেয়রের আশ্বাসে কর্মসূচি স্থগিত করলেও আরেকটি অংশ গতকাল বৃহস্পতিবার রাজধানীর নদ্দায় প্রগতি সরণিতে মানববন্ধন করে। এসময় তারা মুখে কালো কাপড় বেঁধে ও হাতে বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে সড়ক দুর্ঘটনার প্রতিবাদ জানান। তবে সড়ক অবরোধ করেননি তারা। আর মানববন্ধন কর্মসূচি ছিল শান্তিপূর্ণ।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি), ইউনাইটেড ইউনিভার্সিটি অব বাংলাদেশ (ইউআইইউ) এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (এআইইউবি) অর্ধশতাধিক শিক্ষার্থী গতকাল বেলা সোয়া ১১টার দিকে প্রগতি সরণির বসুন্ধরা গেইটে জড়ো হলে পুলিশ তাদের চলে যেতে অনুরোধ করে। পুলিশের সঙ্গে কিছু সময় আলোচনার পর যমুনা ফিউচার পার্কের সামনে রাস্তার পাশে মানববন্ধন করে শিক্ষার্থীরা। এ সময় তাদের হাতে ছিল জাতীয় পতাকা। আবরার আহমেদ চৌধুরীর মৃত্যুর জন্য দায়ী বাসচালকের মৃত্যুদণ্ড ও সড়কে নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান মানববন্ধনে অংশ নেয়া শিক্ষার্থীরা।   

ঢাকা মহানগর পুলিশের বাড্ডা জোনের এডিসি আহমেদ হুমায়ূন বলেন, শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে মানববন্ধন করেছে। তারা ফুটপাথে দাঁড়িয়ে মানবন্ধন করে। এতে যানবাহন চালাচলে কোনো সমস্যা হয়নি। আমরাও কোনো বাধা দেইনি। বেলা ৩টার দিকে তারা চলে যান ।

এদিকে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরতদের একাংশ গতকাল মানববন্ধনে দাঁড়ানোর পর শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে আসেন ঢাকা  মেট্টোপলিটন পুলিশের গুলশান জোনের ডিসি মোস্তাক আহমেদ। এসময় শিক্ষার্থীরা তাকে ও অন্য পুলিশ সদস্যদের লাল গোলাপ দিয়ে স্বাগত জানান। এরপর শিক্ষার্থীদের সঙ্গে আলাপ শেষে মোস্তাক আহমেদ বলেন, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীরা দুই দিন ধরে আন্দোলন করছে। ইতোমধ্যে দোষীর বিরুদ্ধে মামলা হয়েছে এবং বিষয়টি আইনি প্রক্রিয়ার মধ্যে আছে। এখানে তারা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করছে।  

মোস্তাক আহমেদ আরও বলেন, আমরা আলোচনা করেছি, শিক্ষার্থীদের জানিয়েছি এবং বুধবার মেয়রের অফিসে সাত দিনের জন্য কর্মসূচি স্থগিতের সিদ্ধান্ত হয়। পরবর্তীতে কী ডেভেলপমেন্ট থাকবে এটা তাদের জানানো হবে। আমরা অনুরোধ করেছি, তারা যেন রাস্তা ব্লক না করেন, জনভোগান্তি সৃষ্টি না হয়। তাদের কর্মসূচি যেন শান্তিপূর্ণ থাকে। মানববন্ধনে অংশ  নেওয়া শিক্ষার্থীরা পুলিশ সদস্যদের ফুল দেওয়ার পাশাপাশি দুপুরের কড়া রোদে খাবার পানিও এগিয়ে দেন।

প্রায় সাড়ে তিন ঘণ্টার কর্মসূচি শেষে বিইউপির শিক্ষার্থী ফামিন চৌধুরী সাংবাদিকদের বলেন, নিরাপদ সড়কের ৮ দফা দাবিতে আমরা একাত্মতা ঘোষণা করেছি। মেয়র সাত দিন সময় নিয়েছেন। এ সময়ের মধ্যে আমাদের দাবিগুলোর বাস্তবায়ন হচ্ছে কি না সেটা আমরা দেখব। শুক্র ও শনিবারের পর রবিবার থেকে আমরা আবার মানববন্ধন করব।