শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জাপানের প্রযুক্তি বাজারে প্রবেশ করছে বাংলাদেশ

আপডেট : ২০ মার্চ ২০১৯, ২১:২৬

মোজাহেদুল ইসলাম ঢেউ

 

টেকনোলজি ফর প্রসপারিটি স্লোগান নিয়ে গতকাল আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হয়েছে দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের জনপ্রিয় প্রদর্শনী ১৫তম বেসিস সফটএক্সপো ২০১৯। প্রথমদিনের সকল সেমিনারে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের পর গতকাল দ্বিতীয় দিনেও সফলতার সঙ্গে পালিত হচ্ছে জাপান ডেসহ অন্যান্য বিশেষ সেমিনার।

জাপানের বাজারে বাংলাদেশের তথ্যপ্রযুক্তির বাজার প্রসারে যৌথভাবে কাজ করছে সরকার এবং বেসরকারি প্রতিষ্ঠানসহ বেসিস। জাপানে বাংলাদেশের তথ্যপ্রযুক্তির ক্রমবর্ধমান সম্ভাবনার কথা মাথায় রেখে বেসিস মেলার ২য় দিনকে জাপান ডে হিসেবে ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের মাননীয় বাণিজ্য মন্ত্রী টিপু মুনশী। অনুষ্ঠানে বক্তারা জানান, জাপানে বাংলাদেশের বাজার বৃদ্ধিতে খোলা হচ্ছে বাংলাদেশের ডেস্ক। একই ভাবে বাংলাদেশে জাপানের ডেস্ক থাকবে। বর্তমানে জাপানে বাংলাদেশে জাপানের চলমান কার্যাবলি যেমন-জাইকার সহায়তায় মেট্রোরেল, কয়লা বিদ্যুত্ কেন্দ্র, পোর্ট, বিভিন্ন ইনফ্রাস্ট্রাকচার, রিনিউয়েবল এ্যানার্জি ডেভেলপমেন্ট, বাংলাদেশের বর্তমান জিডিপিতে রিলায়াবল পাওয়ার এর ব্যবহার উল্লেখ করে বক্তারা বলেন, জাপান-বাংলাদেশ সম্পর্কের উত্তরোত্তর উন্নতি হচ্ছে যা দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করবে।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, জাপানের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বহু পুরনো এবং বাংলাদেশের সার্বিক উন্নয়নে জাপানের সহযোগিতা বরাবরই ইতিবাচক। সরকার দেশের তথ্যপ্রযুক্তি খাতকে খুবই গুরুত্ব দিয়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে এবং এর ফলাফলও ইতিবাচক। সম্প্রতি জাপানকে বাংলাদেশে তাদের কার্যক্রমে সহায়তা প্রদান এবং বাংলাদেশের সম্ভাবনা বিবেচনায় সরকার জাপানকে ৪০০ হেক্টর জমি প্রদান করার প্রস্তাব অনুমোদন করেছে। 

মন্ত্রী আরও বলেন, তথ্যপ্রযুক্তি ছাড়াও অন্যান্য বাণিজ্য প্রসারে ও জাপান বাজার বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। আগামী ৫ বছরে এ সম্পর্কের আরও উন্নতি হবে বলে আমি মনে করি। এ সম্পর্ক উন্নয়নে এ ধরনের আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি।