তোমাদের চিঠি থেকে
১৪ জানুয়ারী, ২০১৫ ইং
 

চারদিকে শুনতে যাচ্ছি নতুনের আহ্বান। যাই যাই করে এইতো বিদায় নিলো ২০১৪ সাল। একেবারে চলে গেছে। আর আসবে না ফিরে। ২০১৪ থাকবে আমাদের মাঝে অতীত হয়ে, স্মৃতি হয়ে। নতুন বছরের নতুন দিনগুলোতে আমরা মাঝে মধ্যে হাঁটবো সেই স্মৃতিচারণ করে। তাই দুঃখ ভারাক্রান্ত হূদয়ে বিদায় জানিয়েছি এই না ফেরা সময় স্রোতকে। সেইসাথে নতুনের আগমন ধ্বনি ছড়িয়ে পড়েছে দিকে দিকে। নতুনের সে কি মৌ মৌ সুবাস। দুঃখ ভারাক্রান্ত হূদয় একটু একটু করে দোল খাচ্ছে সেই সুবাসে। নতুন বছর সাজাতেও চাইছে এই মন। ভাবছি কিভাবে সাজাবো নিজেকে।

আবার এ-ও ভাবছি শুধু কি নিজেই একা সাজবো না সবাইকে নিয়ে সাজবো। যেমন পরিবেশ-পরিজন। খুলে যাচ্ছে আবেগের একটি জানালা। কিভাবে গ্রহণ করবো নতুন বছরকে এই ভাবনায়। এখনই সুসময় স্বপ্ন দেখার। স্বপ্ন দেখ ও স্বপ্ন দেখাও। নতুন বছরে এটাই আমার শ্লোগান। তাই স্থির করেছি লক্ষ্য। আমার নতুন বছরের ভাবনা হলো নিজে স্বপ্ন দেখবো এবং আমার সহপাঠীদের স্বপ্ন দেখাতে উত্সাহিত করবো। আমার প্রথম স্বপ্ন হলো নিজ শ্রেণির পাঠ্যবই সিলেবাস অনুসারে যথাযথভাবে শেষ করা। দ্বিতীয় স্বপ্ন হলো সাহিত্যচর্চা করা। যেমন ছোটগল্প ও ছড়া লেখা। আর তার জন্য বেশি বেশি দেশি, বিদেশি ছোট ছড়া ও গল্প পড়ার অভ্যাস গড়ে তোলা।

একদিন আমরা জ্ঞানের অনেক কিছু জানতে পারবো। সাহিত্য সেবা ও চর্চার মাধ্যমে আমরা যে জ্ঞান অর্জন করবো তার আলো সমাজের প্রতিটি স্তরে স্তরে পৌঁছে দেবো শহর থেকে গ্রামগঞ্জে। শহর থেকে গ্রামের সহপাঠীরা যেহেতু বেশি অবহেলিত, তাই আমি আমার নতুন বছরের স্বপ্ন ও ভাবনাগুলোকে গ্রামের সহপাঠীদের কাছে পৌঁছে দেবো।

 

মারিয়া ইসলাম

সপ্তম শ্রেণি

উত্তর কাফরুল উচ্চ বিদ্যালয়, ঢাকা

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৪ জানুয়ারী, ২০১৮ ইং
ফজর৫:২৩
যোহর১২:০৮
আসর৩:৫৭
মাগরিব৫:৩৫
এশা৬:৫২
সূর্যোদয় - ৬:৪২সূর্যাস্ত - ০৫:৩০
পড়ুন