ঈদের সাজ
২০ জুন, ২০১৭ ইং
ঈদের সাজ
দীর্ঘ একমাস রোজা রাখার পর আসছে ঈদ। ঈদ ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে ঈদের কেনাকাটা তো মোটামুটি সেরেই ফেলেছে সবাই। এখন শুধু ঈদের দিনের অপেক্ষা আর এই বিশেষ দিনটিতে কী কী করবেন সেই ভাবনা ভাবার সময়। বিশেষ দিনের সাজটা যদি বিশেষ না হয় তাহলে ঈদটাই মাটি। আর সাজ কিন্তু শুধু মানুষকে সুন্দর করে তোলার জন্য নয়, ব্যক্তিত্ব ও রুচিবোধেরও প্রকাশ ঘটায় এই সাজ।

মাহিন খান

ডিজাইনার ও স্বত্বাধিকার

মায়াসির

ডি জা ই না র  ভা ব না

আমাদের এবারের শাড়ির ডিজাইনের অনুপ্রেরণা নেওয়া হয়েছে ট্রি অব লাইফ থেকে। এটি খুব প্রাচীন ও ঐতিহ্যবাহী একটি প্রতীক যা বিভিন্ন সংস্কৃতি, লোকাচারে ব্যবহূত হয়। কিছু পার্থক্য বাদ দিলে এ প্রতীকটির মূল ভাবনা সবজায়গায় একইরকম। ট্রি অব লাইফ প্রতীকটির মিস্টিক্যাল ও ম্যাজিক্যাল কিছু দিক রয়েছে। এ দিকগুলোই আমাদের ডিজাইনে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে।

তাসনিয়া লস্কর

 

ঈদের দিনটাকে মোটামুটি ৩ ভাগে ভাগ করে নিতে পারেন। সকাল, বিকাল আর রাত। তাহলে, যেমন ঈদের দিন কখন কোনটা ড্রেস পরবেন—এটা সহজেই ঠিক করে ফেলতে পারবেন, তেমনি সাজটাও ঠিকঠাক মতো সাজতে পারবেন। শুধু ঈদের দিনই নয়, ঈদের পরের দিনগুলোতেও এভাবে সাজতে পারেন।

সকালের সাজ :সকাল মানেই স্নিগ্ধতা। সকালের দিকটায় সবাই বাসাতেই থাকে। আর ঈদের সকালে গোসল করার কারণে একটা ফ্রেস লুক চলে আসে চেহারাতে। তাই সকালের দিকে ঈদের সব পোশাকের মধ্যে থেকে হালকা পোশাকটাই বেছে নেওয়া ভালো। মনে করুন একটা হালকা আকাশী রঙের সুতি/টাঙ্গাইল শাড়ি পরলেন আর কপালে ছোট্ট একটা টিপ। হালকা, স্নিগ্ধ পোশাকের সঙ্গে সাজটাও হালকা দিতে হবে। মেকআপটা এমন হতে হবে যেন চেহারায় ন্যাচারাল ভাবটা থাকে। চুলটাও একটু হালকা স্টাইল করে ছেড়ে দিতে পারেন। খোলা চুলের জন্য সকালই পারফেক্ট সময়। সাজার জন্য কানে হালকা কিছু আর হাতে অল্প কিছু চুড়িও পরতে পারেন।

বিকালের সাজ :ঈদের বিকেলের আকাশজুড়ে রোদ থাকুক বা নাই থাকুক, বিকালের সাজটা একটু ভেবে চিন্তেই নিতে হবে। ঈদের আনন্দ মানেই বিকেলে ঘোরাঘুরি আর আড্ডাবাজি। তাই বিকালের পোশাক ট্রেডিশনাল/ওয়েস্টার্ন/ক্যাজুয়াল যাই হোক না কেন, হতে হবে আরামদায়ক। যাতে চলাফেরা করতে যেন সুবিধা হয়, সঙ্গে যেকোনো ধরনের আবহাওয়াতেও যেন সামলানো যায়। বিকালের সাজের ক্ষেত্রে চুল বেঁধে রাখাই ভালো। পনিটেইল, ফিশটেইল বা ফ্রেঞ্চ বেণী যাই করুন না কেন, পোশাকের ধরন বুঝে নিজের সঙ্গে মানানসই এমন হেয়ার স্টাইল করুন। আর মেকআপের দিকে একটু বিশেষ নজর দিন। ওয়াটার প্রুফ মেকআপ বা মেকআপ শেষে স্প্রে ব্যবহার করুন যাতে মেকআপটা বসে যায়, তা না হলে বিকালের সাজটা রোদে/বৃষ্টিতে বা ঘামের সঙ্গে মাখামাখি হতে পারে। জুতা নির্বাচনের ক্ষেত্রে একটু হিল পরতে পারেন, তাহলে দেখতে ভালো লাগবে।

রাতের সাজ :রাতের সাজ মানে এক বাক্যে মনমতো সাজ। কারণ রাতের ঘোরাঘুরি বা পার্টি মানেই ইনডোর পার্টি। ভারী পোশাক, সঙ্গে ভারী সাজ শুধু রাতেই মানানসই। রাতে মেকআপ নষ্ট হওয়ার ভয় থাকে না। রাতে চুলটা আগার দিকে কারলি করে ছেড়ে দিলে বেশ ভালো লাগে। ঈদের সবগুলো পোশাকের মধ্যে উজ্জ্বল গাঢ় রঙের পোশাকটা রাতে পরতে পারেন, সঙ্গে কিছু ভারী গহনা আর হাই হিল। স্মোকি আই—রাতের সাজে চোখের এই বিশেষ সাজ আপনাকে অপ্সরী করে তুলবে। আনন্দময় ঈদকে আরও আনন্দময় করতে আসলে নিজের ভালোলাগাটাই সবচেয়ে বড় ব্যপার। যাকে যেভাবে যে সাজে সুন্দর, সতেজ লাগে তাকে সে সাজটাই দিতে হবে।

                      মডেল     জান্নাতুল পিয়া

        পোশাক ও অনুষঙ্গ     মায়াসির

                   মেকআপ     পারসোনা

                         ছবি     মঞ্জুরুল আলম

 

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২০ জুন, ২০১৮ ইং
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬
পড়ুন