ঈদ স্পেশাল রেসিপি ৩
২০ জুন, ২০১৭ ইং
ঈদ স্পেশাল রেসিপি ৩
ব্রেড পুডিং

উপকরণ :পাউরুটি ৬ স্লাইস, মাখন ৫০ গ্রাম, ডিম ৪টা, চিনি ২০০ গ্রাম, দুধ ১ কাপ, কিশমিশ ১ মুঠো।

প্রণালি :পাউরুটির স্লাইস গুলোর চারপাশের কালো অংশ কেটে ফেলে দিন। স্লাইসে মাখন লাগান। যে পাত্রে পুডিং বেক করবেন তাতে সুন্দর করে সাজিয়ে বিছিয়ে দিন। অর্ধেক চিনি ২টা ডিম ও দুধ একত্রে ফেটে নিন। এই মিশ্রণটা পাউরুটিতে ঢেলে দিন। এবার প্রিহিট করা ওভেনে বেক করুন ৩০ মিনিট, বাকি ২ ডিমের সাদা অংশ+চিনি একত্রে বিট করে ফোম বানান। পাইপিং ব্যাগে করে ফোম পুডিংয়ের উপর সাজিয়ে আরও ১০ মিনিট বেক করুন। হয়ে গেলো দারুণ সুন্দর ব্রেড পুডিং।

শির খোরমা

 

উপকরণ :চিকন সেমাই ১ কাপ, দুধ ১ লিটার, ঘি ৪ চা চামচ, খোরমা/শুকনা খেজুর ৬-৭টা, চিনি ১ কাপ, এলাচ ও দারুচিনি ২-৩টা, কিশমিশ ১/৪ কাপ, পেস্তাবাদাম ১/৪ কাপ, লবণ ১ চিমটি, জাফরান ১ চিমটি।

প্রণালি :খোরমা পানিতে ভিজিয়ে রাখুন কয়েক ঘণ্টা। নরম হলে চিকন করে কেটে নিন। সেমাই ভেঙে ঘিয়ে ভেজে তুলে নিন। বাদাম, কিশমিশ, খোরমা আলাদাভাবে ঘিয়ে ভাজুন। দুধ ফুটিয়ে নিন। এতে ভাজা সেমাই, চিনি, লবণ দিয়ে জ্বাল দিন। ঘন হয়ে এলে বাদাম, কিশমিশ ও জাফরান দিয়ে নামিয়ে নিন।

 

 

সরিষার তেলে তেহারি

উপকরণ :ছোট করে কাটা গরুর মাংস ৫০০ গ্রাম, পোলাওয়ের চাল ৩৫০ গ্রাম, পেঁয়াজ বাটা ১/২ কাপ, টক দই ১/৪ কাপ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, কাঁচামরিচ আস্ত ৮-১০টা, এলাচ ৫টা, দারুচিনি ২ টুকরা, জায়ফল ১/৪ টুকরা, জয়ত্রী ১ পিস, লবণ স্বাদমতো, চিনি ১ চা চামচ, কেওড়া জল ২ চা চামচ, ধনেপাতা বাটা ১ চা চামচ, পুদিনাপাতা বাটা ১ চা চামচ, বেরেস্তা ১/২ কাপ, সরিষার তেল ১ কাপ।

প্রণালি :মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। এতে আদা, রসুন, পেঁয়াজ, কাঁচামরিচ, ধনেপাতা, পুদিনাপাতা বাটা টক দই দিয়ে মাখিয়ে রাখুন ২ ঘণ্টা। এলাচ দারুচিনি জায়ফল জয়ত্রী একত্রে বেটে/গুঁড়া করে নিন। পোলাওয়ের চাল ধুয়ে পরিষ্কার করে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে তেল গরম করে মাখানো মাংস কষিয়ে নিন। মাংস থেকেই পানি বের হয়ে সিদ্ধ হবে তাই ভালো করে ঢেকে কষিয়ে রান্না করুন। তেল বের হয়ে এলে হাঁড়ি কাত করে পুরো তেলটা উঠিয়ে নিন। এবার অন্য একটা হাঁড়িতে এই তেলটা গরম করে চাল ভেজে নিন। কয়েক মিনিট নেড়েচেড়ে গরম পানি দিন পরিমাণমতো। এতে রান্না করা তেহারির মাংস, আস্ত কাঁচা মরিচ দিয়ে ঢেকে দিন। নামাবার আগে বেরেস্তা, চিনি ও কেওড়া জল ছিটিয়ে দিন। গরম গরম পরিবেশন করুন সরিষার তেলের তেহারি।

 

ফ্রুট সালাদ

 

উপকরণ :আনারস ১/২ কাপ, আপেল ১/২ কাপ, লিচু ১/৪ কাপ, রেড ড্রাগন ফ্রুট ১/৪ কাপ, আম ১/৪ কাপ, লেবুর রস ১ চা চামচ, সাদা গোল মরিচ গুঁড়া ১/২ চা চামচ, বিট লবণ ১ চিমটি, চাট মশলা ১/২ চা চামচ, পুদিনাপাতা কয়েকটা।

প্রণালি :সব ফল কিউব কাট করে নিতে হবে। একটা বোলে ফলগুলো নিয়ে সব মশলা ও লেবুর রস দিয়ে হালকাভাবে মাখিয়ে প্লেটে পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২০ জুন, ২০১৮ ইং
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬
পড়ুন