টানা বৃষ্টিতে নারায়ণগঞ্জের ডিএনডিতে কোমর পানি
টানা বৃষ্টিতে নারায়ণগঞ্জের ডিএনডিতে কোমর পানি
গত দুই দিনের টানা বৃষ্টিতে আবারো নারায়ণগঞ্জ শহর, ফতুল্লা ও এর আশপাশের ডিএনডি অধ্যুষিত এলাকার নিম্নাঞ্চলে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। তলিয়ে গেছে রান্নাঘর, ঘরের মেঝে, টয়লেট ইত্যাদি। সড়কের কোথাও হাঁটু পানি আবার কোথাও কোমর পানি। জলমগ্ন হাজার হাজার মানুষ পানি সেচে বাড়িঘর বাসযোগ্য রাখার চেষ্টা করে চলেছেন। এছাড়া নারায়ণগঞ্জ শহরেও দেখা দিয়েছে জলাবদ্ধতা। বৃষ্টিতে শহরের অনেক এলাকার সড়ক পানির নিচে চলে গেছে।

দুই দিনের বৃষ্টিতে ৩২ দশমিক ৮ কিলোমিটার ডিএনডি বাঁধের ভেতর ফতুল্ল­ার রামারবাগ, সস্তাপুর, গাবতলা, কায়েমপুর, চাঁদমারী, ইসলামবাগ, শহীদনগর, মাসদাইর, ইসদাইর, গাবতলী, এনায়েতনগর, তল্লা, সবুজবাগ, কুতুবপুর, পাগলা, দেলপাড়া, আলীগঞ্জ, দাপা, পিলকুনি, ভুঁইগড়, রঘুনাথপুর, কুতুবআইল, নয়াআটি, লামাপাড়া, সিদ্ধিরগঞ্জের পাঠানটুলি, হাজীগঞ্জ, গোপটা, গোদনাইল, ধনকুণ্ডা, জালকুড়ির নিম্ন এলাকাতে দেখা দিয়েছে জলাবদ্ধতা। সরজমিনে ডিএনডির ভিতর সদর উপজেলার ফতুল্লার ইসদাইর, গাবতলী, কাপুড়াপট্টি, টাগারপাড়, লালপুর ও সস্তাপুর এলাকা ঘুরে দেখা যায় নীচু এলাকার একতলা কাঁচা, পাকা ও বেড়ার বাড়িগুলোর মেঝে পানিতে তলিয়ে গেছে।

স্থানীয়রা অভিযোগ করেন, ডিএনডির পানি নিষ্কাশনে যে খাল রয়েছে তা বেদখল হয়ে আছে। বিভিন্ন স্থানে খালের উপর মাচা দিয়ে ও বালু ভরাট করে আধা পাকা দোকান ঘর নির্মাণ করা হয়েছে। অনেকে বেআইনীভাবে খালের উপর কৃত্রিম কালভার্ট তৈরি করে খালের প্রশস্ততায় বাধা সৃষ্টি করেছে। ফতুল্লার বিভিন্ন অঞ্চলে শিল্প প্রতিষ্ঠান খালের জায়গা দখল করে রেখেছে। এ কারণে খাল এখন সরু নালায় পরিণত হয়েছে। এই খাল দিয়ে পানি দ্রুত গতিতে সরে যেতে পারছে না। জলাবদ্ধতার কারণে সমস্যায় পড়তে হচ্ছে শিক্ষক ও শিক্ষার্থীদের।

১৯৬২-৬৮ সালে ৮ হাজার ৩৪০ হেক্টর জমি নিয়ে তৈরি করা হয় ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) বাঁধ। ডিএনডির সংশ্লিষ্ট সূত্র মতে, এ বাঁধ এলাকায় বর্তমানে প্রায় ২০ লাখ লোকের বসবাস। গত কয়েকদিনের বৃষ্টিতে ডিএনডিতে বসবাসকারীদের এখন চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। সিদ্ধিরগঞ্জের শিমরাইলস্থ পাম্প হাউজের নির্বাহী প্রকৌশলী গোলাম সারোয়ার জানান, পানি নিষ্কাশন ক্ষমতাসম্পন্ন পাম্পগুলো বর্তমানে সচল রয়েছে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ জুন, ২০১৭ ইং
ফজর৩:৪৫
যোহর১২:০২
আসর৪:৪২
মাগরিব৬:৫২
এশা৮:১৭
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৪৭
পড়ুন