গবেষণাকর্ম উদ্বুদ্ধকরণে সরকারি পৃষ্ঠপোষকতা প্রয়োজন---------সাইমন জাকারিয়া
ইত্তেফাক রিপোর্ট১৮ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
গবেষণাকর্ম উদ্বুদ্ধকরণে সরকারি পৃষ্ঠপোষকতা প্রয়োজন---------সাইমন জাকারিয়া
সাইমন জাকারিয়া ফোকলোর বিষয়ে সারাদেশ ঘুরে তথ্য সংগ্রহ ও গবেষণা করে থাকেন। এবারের গ্রন্থমেলায় জেব্রাক্রসিং প্রকাশনী থেকে  তার নাটকের বই ‘দয়াল তোমার আসল নামটা কী’, অন্যপ্রকাশ থেকে উপন্যাস ‘কূলহারা কলঙ্কিনী’ এবং মাওলা ব্রাদার্স থেকে গবেষণাগ্রন্থ ‘প্রণমহি বঙ্গমাতা’র পঞ্চমপর্ব প্রকাশতি হয়েছে।

গবেষণা গ্রন্থ খুব কম বের হচ্ছে। যেগুলো হচ্ছে বেশিরভাগ ক্লাস ওয়ার্ক। এ প্রসঙ্গে সাইমন বলেন, প্রকৃতপক্ষে বুদ্ধিবৃত্তিক এবং মননশীল গবেষকের মানবিক ও নৈতিক আকাঙ্ক্ষা থেকে যে গবেষণার জন্ম হয়, তা আমাদের দেশে অত্যন্ত দুর্লভ হয়ে পড়েছে। পক্ষান্তরে বিশ্ববিদ্যালয়, মহাবিদ্যালয় বা বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মকর্তাদের চাকরিতে পেশাগত পদোন্নতির জন্য এমফিল, পিএইচডি গবেষণার প্রবণতা বেড়ে গেছে এবং সে সকল গবেষণাকর্মই দ্রুত সময়ে প্রকাশিত হয়ে থাকে। এসব গবেষণা খণ্ডিত তথ্য দেয়।

সাইমন জানান, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা কিছু কিছু ক্ষেত্রে নিজস্ব বিশ্ববিদ্যালয় বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে পৃষ্ঠপোষকতা নিয়ে গবেষণা সম্পাদনা করেন। অনেক সময় প্রাতিষ্ঠানিকভাবে গবেষণারত গবেষকদের জন্য বেঙ্গল ফাউন্ডেশনসহ কোনো কোনো বেসরকারি প্রতিষ্ঠান গবেষণাবৃত্তি দিয়ে থাকলেও তা অত্যন্ত অপ্রতুল। অথচ যারা স্বাধীনভাবে গবেষণা করেন তারা পৃষ্ঠপোষকতা থেকে বঞ্চিত থাকেন। এক্ষেত্রে গবেষণাকর্ম উদ্বুদ্ধ করতে সরকারি পৃষ্ঠপোষকতা প্রয়োজন।

ফোকলোর গবেষণা প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশে ফোকলোর গবেষণায় প্রথম থেকে প্রাধান্য পেয়ে আসছে বাউলগানসহ বিভিন্ন ধরনের সঙ্গীতধারা। সেই পরিপ্রেক্ষিতে অধ্যাপক শামসুজ্জামান খান ফোকলোর গবেষণায় আধুনিকতা আরোপের তাগিদে বাংলা একাডেমিতে গত শতাব্দীর আশির দশকে আন্তর্জাতিক ফোকলোর কর্মশালা পরিচালনা করেন। সেই সময় থেকে মূলত তারই একক তত্পরতায় আন্তর্জাতিক পরিমণ্ডলের খ্যাতিমান ফোকলোরবিদ হেনরি গ্লাসিসহ অনেকে বাংলাদেশের ফোকলোর নিয়ে প্রত্যক্ষ অভিজ্ঞতা থেকে গ্রন্থ প্রণয়ন করেন। সম্প্রতি অধ্যাপক শামসুজ্জামান খানের নেতৃত্বে প্রতি বছর বাংলা একাডেমিতে আন্তর্জাতিক ফোকলোর কর্মশালা ‘ফোকলোর সামার স্কুল’ পরিচালিত হচ্ছে। এছাড়া, বাংলাদেশে রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও ইসলামী বিশ্ববিদ্যালয়ে পূর্ণাঙ্গ ফোকলোর বিভাগ প্রতিষ্ঠিত হয়েছে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৮ ফেব্রুয়ারী, ২০১৮ ইং
ফজর৫:১৩
যোহর১২:১৩
আসর৪:১৯
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৬:২৯সূর্যাস্ত - ০৫:৫৪
পড়ুন