‘আনিসুজ্জামান সাংস্কৃতিক বিপ্লবের প্রথম নেতৃত্ব দিয়েছেন’
বিশ্ববিদ্যালয় রিপোর্টার১৮ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
ইতিহাসকে যারা নির্মাণ করে তার মধ্যে আনিসুজ্জামান অন্যতম। যে সময়ে তিনি বেঁচে ছিলেন, সেটা উপমহাদেশের একটা অসাধারণ সময়। একটি জাতির সংস্কৃতিক নেতৃত্বের প্রথম সারিতে নয়, সাংস্কৃতিক বিপ্লবের নেতৃত্ব দিয়েছেন।

কথাগুলো বলছিলেন শিক্ষাবিদ অধ্যাপক পবিত্র সরকার। গতকাল শুক্রবার সন্ধ্যায় জাতীয় জাদুঘর মিলানায়তনে শিক্ষাবিদ এমিরিটাস  অধ্যাপক ড. আনিসুজ্জামানের ৮০তম জন্ম উদযাপন ও তার জীবন ও কর্ম ভিত্তিক তথ্যচিত্র ‘বাতিঘর’ এর প্রিমিয়ার শো এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। আনিসুজ্জামানের জীবন ও কর্মের ওপর তথ্যচিত্রটি নির্মাণ করেছেন  মাসুদ করিম।

অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান আব্দুল মজিদের সভাপতিত্বে  বক্তব্য রাখেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, আনিসুজ্জামানের সহধর্মিণী সিদ্দিকা জামান প্রমুখ।

অর্থমন্ত্রী বলেন, আনিসুজ্জামন খুব কম সময়ে বক্তব্য শেষ করেন। তার বাচনভঙ্গি চমত্কার, শব্দচয়ন যথাযথ। তার বক্তব্য সংক্ষিপ্ত হলেও তাতে চিন্তার খোরাক থাকে। তিনি আনিসুজ্জামানের মতো এমন রুচিশীল মানুষের জীবনের ওপর তথ্যচিত্র নির্মাণ করার জন্য বাতিঘরের নির্মাতাকে ধন্যবাদ জানান।

পবিত্র সরকার বলেন, ‘বাঙালি ইতিহাস বিস্মৃতির জাতি’ সেই ধারণাটা আমরা ভাঙার চেষ্টা করছি। এই তথ্য চিত্র মানুষের সংস্কৃতির সম্পদ হয়ে থাকবে বলে তিনি মন্তব্য করেন।

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৮ ফেব্রুয়ারী, ২০১৮ ইং
ফজর৫:১৩
যোহর১২:১৩
আসর৪:১৯
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৬:২৯সূর্যাস্ত - ০৫:৫৪
পড়ুন