শাহজালাল বিমানবন্দরে আগুন
থানায় জিডি, কাজ শুরু করেছে তদন্ত কমিটি
১৩ আগষ্ট, ২০১৭ ইং
বিশেষ প্রতিনিধি

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আগুন লাগার ঘটনায় থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। সিভিল এভিয়েশনের একজন নিরাপত্তা কর্মকর্তা বাদী হয়ে গত শুক্রবার রাতে এ জিডি করেন। অপরদিকে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) গঠিত পাঁচ সদস্যের তদন্ত কমিটি গতকাল শনিবার তদন্ত শুরু করেছেন। তবে আগুন লাগার কারণ সম্পর্কে গতকাল পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি।

বেবিচকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানা হয়, আগুনের সূত্রপাত এয়ার ইন্ডিয়ার অফিস থেকে। এতে বলা হয়, অগ্নিকাণ্ডে ইন্ডিয়ার ও কাতার এয়ারওয়েজের অফিস ক্ষতিগ্রস্ত হয়েছে। কেন্দ্রীয় ফায়ার এলার্ম বাজে ১টা ২৫ মিনিটে।

বেবিচকের গঠিত পাঁচ সদস্যের তদন্ত কমিটির প্রধান বেবিচকের পরিচালক (প্রশাসন) সাইফুল ইসলাম ইত্তেফাককে বলেন, আমরা তদন্ত শুরু করেছি। গতকাল  ঘটনাস্থল পরিদর্শন করেছি। আগুন লাগার কারণ কী নিশ্চিত হয়েছেন- এমন প্রশ্নের জবাবে বলেন, আগুন কিভাবে লেগেছে তা জানার চেষ্টা করা হচ্ছে। এ ব্যাপারে প্রয়োজনীয় ডকুমেন্ট সংগ্রহ করার চেষ্টা করছি।

বিমানবন্দর থানার ওসি নুর ই আজম জানিয়েছেন, অভিযোগে বলা হয়েছে, আগুন লাগার ঘটনায় দুইটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ফায়ার এলার্ম 

গতকাল বেবিচক জনসংযোগ কর্মকর্তা একেএম রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুক্রবার বেলা ১টা ২৫ মিনিটে বিমানবন্দরের স্বয়ংক্রিয় ফায়ার এলার্ম বেজে ওঠে। এরপরই (ফায়ার ডিটেক্টর সিস্টেম)-এ দায়িত্বপালনকারী কর্মী আগুনের সূত্র এয়ার ইন্ডিয়া চিহ্নিত করে। এসময় তারা প্রাথমিক অগ্নিনির্বাপক ব্যবস্থা ফায়ার নির্বাপক ব্যবহার করেন। তাদের সঙ্গে যুক্ত হয় এয়ার ইন্ডিয়ার অফিস সংলগ্ন কাতার এয়ারওজের অফিসে কর্মরত দুই কর্মী। পরবর্তীতে ফায়ার সার্ভিস ও বিমানবন্দর অগ্নি নির্বাপক শাখা বেলা ২টার মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এয়ারলাইন্স দুটির কার্যক্রম নিরবচ্ছিন্নভাবে চলমান রাখার জন্য বিমানবন্দরে তাদের জন্য সাময়িক ব্যবস্থা করে দেওয়া হয়েছে। উক্ত সময়ে বিমান উড্ডয়ন ও অবতরণের কোন বিঘ্ন ঘটেনি।

আগুন লাগার ব্যাপারে গত শুক্রবার সন্ধ্যায় পাঁচ সদস্যের এই তদন্ত কমিটি গঠন করে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

একই ঘটনায় ফায়ার সার্ভিস থেকেও তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি প্রধান ফায়ার সার্ভিসের উপ-পরিচালক দেবাশীষ বর্ধনকে প্রধান করে গঠিত কমিটিতে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ আগষ্ট, ২০১৭ ইং
ফজর৪:১৩
যোহর১২:০৪
আসর৪:৩৯
মাগরিব৬:৩৭
এশা৭:৫৪
সূর্যোদয় - ৫:৩৩সূর্যাস্ত - ০৬:৩২
পড়ুন