ফেঞ্চুগঞ্জে আরো একটি গ্যাসভিত্তিক বিদ্যুত্ কেন্দ্রে উত্পাদন শুরু
১৩ আগষ্ট, ২০১৭ ইং
সিলেট অফিস

সিলেটের ফেঞ্চুগঞ্জে আরো একটি গ্যাস ভিত্তিক বিদ্যুত্ উত্পাদন কেন্দ্র স্থাপিত হয়েছে। কেন্দ্রটি থেকে জাতীয় গ্রিডে ১১৬ মেগাওয়াট বিদ্যুত্ সরবরাহ করা শুরু হয়েছে গত কয়েকদিন থেকে। ‘কুশিয়ারা পাওয়ার কোম্পানি লিমিটেডের’ এই বিদ্যুত্ কেন্দ্রের ক্ষমতা ১৬৩ মেগাওয়াট। ২০১৭ সালের শেষ দিকে এটি পূর্ণ উত্পাদনে যাবে। এর মাধ্যমে বাংলাদেশে এই প্রথম বিদ্যুত্ কেন্দ্র নির্মাণ করতে সমর্থ হলো দেশীয় কোনো  কোম্পানি। বাংলাদেশি প্রথম ইপিসি (ইঞ্জিনিয়ারিং প্রকিউরমেন্ট এন্ড কন্সট্রাকশন) কন্ট্রাকটার হিসেবে কম্বাইন সাইকেল এই বিদ্যুত্ কেন্দ্র নির্মাণ করল ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড।

আন্তর্জাতিক প্রযুক্তি ব্যবহার করে এই প্রথম দেশীয় প্রকৌশলীরা সিম্পল সাইকেল চালু করে। এই পাওয়ার প্ল্যান্টটি ফ্রেম ৯ ই গ্যাস টারবাইন দ্বারা পরিচালিত। সাড়ে চার কিলোমিটার ২৩০ কেভি বিদ্যুত্ সরবরাহ লাইন নির্মাণ করে ফেঞ্চুগঞ্জ সাব স্টেশনের সঙ্গে যুক্ত করা হলো।

সিলেটের কুশিয়ারা নদীর তীরে ‘কুশিয়ারা বিদ্যুত্ উত্পাদন কেন্দ্র’টি নির্মাণ করা হয়েছে ৯ দশমিক ২৭ একর জায়গা জুড়ে। ৮০ জন প্রকৌশলীসহ মোট ৯শ ৫০ জন কর্মী কাজ করছেন। প্রকল্পের ইপিসি ব্যয় ১ হাজার ৮০ কোটি টাকা। দিন-রাত কাজ চলে এখানে।

ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীর বলেন, সম্পূর্ণ আন্তর্জাতিক মান নিশ্চিত করে, কর্মীদের নিরাপত্তা ও আশপাশের পরিবেশের বিষয়টিও আমরা গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে এই প্রকল্প বাস্তবায়ন করেছি।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ আগষ্ট, ২০১৭ ইং
ফজর৪:১৩
যোহর১২:০৪
আসর৪:৩৯
মাগরিব৬:৩৭
এশা৭:৫৪
সূর্যোদয় - ৫:৩৩সূর্যাস্ত - ০৬:৩২
পড়ুন