বিশ্ব জনমতের চাপে মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাধ্য হবে ------- ওবায়দুল কাদের
২৫ সেপ্টেম্বর, ২০১৭ ইং
বান্দরবান প্রতিনিধি

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সরকার কঠিন মুহূর্ত পার করছে। শেখ হাসিনার নেতৃত্বেই এই সংকট কাটিয়ে উঠা সম্ভব। তিনি বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে প্রধানমন্ত্রীর আকাশ ছোঁয়া জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে দেশি-বিদেশি একটি মহল প্রধানমন্ত্রীকে হত্যার চক্রান্ত করছে। বিশ্ব জনমতের চাপের মুখে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাধ্য হবে। গতকাল রবিবার সকালে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলা মিলনায়তনে মতবিনিময় সভা ও ত্রাণ বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, দেশের উত্তরবঙ্গে বন্যায় ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি সরকার, তার উপর আবার সীমান্ত পাড়ি দিয়ে মিয়ানমার সেনাবাহিনীর হত্যাযজ্ঞ থেকে বাঁচতে প্রাণ ভয়ে পালিয়ে আসছেন রোহিঙ্গারা। তাই বর্তমানে একটা মানবিক সংকট সৃষ্টি হয়েছে। রোহিঙ্গা ইস্যু নিয়ে একটি দল সরকারকে বেকায়দায় ফেলার চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিএনপি শুধু ঢাকায় বসে প্রেস ব্রিফিং রাজনীতি করছে।

ওবায়দুল কাদের আরো বলেন, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন রোহিঙ্গা বিষয়টি দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধ থেকে সমাধান করার জন্য। তাই রাজনীতি নয়,             দল-মতের ঊর্ধ্বে থেকে কাজ করুন। সিভিল প্রশাসনকে সহযোগিতার জন্য ইতিমধ্যেই সেনাবাহিনীকে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি বলেন, ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন। প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন জন্মদিনে আনন্দ না করে এর অর্থ রোহিঙ্গাদের ত্রাণ হিসেবে প্রদান করার জন্য। তবে আনন্দ না করে মসজিদ, মন্দির ও প্যাগোডায় প্রার্থনা করা হবে প্রধানমন্ত্রীর জন্য। তিনি নাইক্ষ্যংছড়ির অভ্যন্তরিণ ও সীমান্ত সড়কগুলো শীগ্রই সংস্কার করার জন্য সড়ক ও জনপদ বিভাগ এবং এলজিইডিকে নির্দেশ প্রদান করেন।

মতবিনিময় সভা শেষে মন্ত্রী রোহিঙ্গাদের মাঝে ত্রাণ দিতে গিয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ৯ পরিবারকে ১০ হাজার টাকা করে প্রদান করেন এবং তার ব্যক্তিগত পক্ষ থেকে আরো ১ লাখ টাকা সহযোগিতা দেওয়ার ঘোষণা দেন।

সভায় জেলা পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় জানান, রোহিঙ্গাদের কারণে অভ্যন্তরিণ আইন-শৃঙ্খলা রক্ষায় ইতিমধ্যে ঘুনধুমে ২শ’ অতিরিক্ত পুলিশ ফোর্স বাড়ানো হয়েছে। ৬টি চেকপোস্ট বসানো হয়েছে। সীমান্ত সড়কগুলো দিয়ে ১ টনের বেশি ত্রাণ নিয়ে গাড়ি চলাচল নিষেধ করা হয়েছে।  

জেলা প্রশাসক দিলীপ কুমার বণিকের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে পঙ্কজ দেব নাথ এমপি, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, ত্রাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দি, ৩১ বিজিবি’র অধিনায়ক লে. কর্নেল আনোয়ারুল আযীম, প্রধানমন্ত্রীর একান্ত সহকারী সচিব সাইফুজ্জামান শেখর, বান্দরবান পৌর মেয়র বেবী ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৫ সেপ্টেম্বর, ২০১৭ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০
পড়ুন