বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার হচ্ছেন রিভা গাঙ্গুলি
শ্রিংলা যাচ্ছেন যুক্তরাষ্ট্রে
ইত্তেফাক রিপোর্ট১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার হচ্ছেন রিভা গাঙ্গুলি

বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার হিসেবে নিয়োগ পাচ্ছেন রিভা গাঙ্গুলি দাস। তিনি বর্তমান হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার স্থলাভিষিক্ত হবেন। অন্যদিকে হাইকমিশনার শ্রিংলা যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত হচ্ছেন। তিনি ২০১৬ সালে জানুয়ারিতে ঢাকায় দায়িত্ব পালন শুরু করেন। এদিকে মোট নয়টি দেশের মিশনপ্রধান পদে পরিবর্তন আনছে ভারত সরকার। এর মধ্যে রয়েছে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, চীন, জাপান, থাইল্যান্ড, যুক্তরাজ্য, মিয়ানমার, স্পেন ও রাশিয়া।

কূটনৈতিক সূত্র জানায়, রিভা গাঙ্গুলি দাসকে বাংলাদেশে ভারতের পরবর্তী হাইকমিশনার হিসেবে নিয়োগের প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে। ভারত সরকার এই সংক্রান্ত প্রস্তাব (এগ্রিমো) বাংলাদেশ সরকারের কাছে পাঠিয়েছে। বাংলাদেশ সরকারের সম্মতির পর তার নিয়োগের ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা আসবে। বর্তমানে তিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাংস্কৃতিক বিভাগ- আইসিসিআর’র মহাপরিচালক। তিনি ১৯৮৬ সালে ভারতীয় পররাষ্ট্র সার্ভিসে যোগদান করেন। তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পররাষ্ট্র সার্ভিসে যোগদানের আগে তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ছিলেন। পররাষ্ট্র সার্ভিসে যোগদানের পর তার প্রথম পদায়ন হয় স্পেনে। এরপর তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচার, নেপাল এবং পাসপোর্ট/ভিসা বিভাগে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৮ থেকে ২০০০ সাল পর্যন্ত ঢাকায় ভারতীয় হাইকমিশনের তথ্য ও সাংস্কৃতিক বিভাগের প্রধান (কাউন্সিলর) ছিলেন। বাংলাদেশে দায়িত্ব পালনের সুবাদে গণমাধ্যম, সাংস্কৃতিক ও রাজনৈতিক মহলে তিনি সুপরিচিত। ঢাকার পর তিনি জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগের পরিচালক হন। দায়িত্ব পালনকালে তিনি পরিবেশ সংক্রান্ত আলোচনা বিশেষ করে জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনায় অংশ নেন। তিনি নেদারল্যান্ডসের দ্য হেগে ভারতের উপ-মিশন প্রধান হন। এ সময় তিনি অর্গানাইজেশন ফর প্রোহিবিশন অব কেমিক্যাল ওয়েপন্স এর ভারতের বিকল্প স্থায়ী প্রতিনিধি ছিলেন। 

২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি চীনের সাংহাইয়ে ভারতের কনসাল জেনারেল ছিলেন। চীন থেকে ফেরার পর তিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাবলিক ডিপ্লোমেসি বিভাগের প্রধান হন এবং পরে লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান ডিভিশনে দায়িত্ব পালন করেন। নিউইয়র্কে ভারতের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালনের আগে তিনি রোমানিয়ায় ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, বর্তমান হাইকমিশনার শ্রিংলাকে যুক্তরাষ্ট্রে ভারতের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। বর্তমানে যুক্তরাষ্ট্রে ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত রয়েছেন নভতেজ স্বর্ণা। এই বছরের শেষে তার অবসরে যাওয়ার কথা রয়েছে।

চীনে ভারতের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেতে পারেন মিয়ানমারে ভারতের রাষ্ট্রদূত বিক্রম মিসরি। নিয়োগ চূড়ান্ত হলে তিনি চীনে বর্তমান রাষ্ট্রদূত গৌতম বাম্বাওয়ালের স্থলাভিষিক্ত হবেন। বাম্বাওয়ালে ভুটানের থিম্পু থেকে পাকিস্তানের ইসলামাবাদ এবং  বেইজিংয়ে ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর মাধ্যমে এই অঞ্চলে তিনি হ্যাটট্রিক পোস্টিং উপভোগ করছেন। মিয়ানমারে মিসরির জায়গায় আসতে পারেন ইরানে নিযুক্ত রাষ্ট্রদূত সৌরভ কুমার। চীনে মিসরির নিয়োগ নিশ্চিত হলে ভারতের সাবেক পররাষ্ট্র সচিব এস জয়শঙ্করের পরে তিনিই হবে দ্বিতীয় দূত, যিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্যাপকভাবে পরিচিত ‘চায়না ব্লকে’র অংশ নন। নিউইয়র্কের জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্বে বহাল থাকতে পারেন সৈয়দ আকবর উদ্দিন। জাপানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত সুজন চিনয় খুব শিগগিরই অবসরে যাচ্ছেন। তবে সূত্রমতে, আগামী অক্টোবরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টোকিও সফর পর্যন্ত তাকে সব কিছু দেখাশোনা করতে বলা হয়েছে। জাপানে তার স্থলাভিষিক্ত হবেন বর্তমানে অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্বরত সঞ্জয় ভার্মা।

থাইল্যান্ডে নিযুক্ত রাষ্ট্রদূত ভগবন্ত বিষ্ণুর স্থলাভিষিক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বর্তমানে কেনিয়ায় নিযুক্ত হাইকমিশনার সুচিত্রা দুইরাইয়ের। যুক্তরাজ্যে নিযুক্ত হাইকমিশনার যশ সিনহার জায়গায় নিয়োগ পেতে পারেন রুচি ঘনশ্যাম। যিনি বর্তমানে সচিব (পূর্ব) হিসেবে দায়িত্ব পালন করছেন।

রাশিয়ায় রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বরত পঙ্কজ শরণের জায়গায় বদলি হতে পারেন বর্তমানে স্পেনে নিযুক্ত রাষ্ট্রদূত ভেঙ্কাটেশ ভার্মা। আর তার জায়গায় পাঠানো হতে পারে বর্তমানে প্রোটোকল প্রধানের দায়িত্বে থাকা সঞ্জয় ভার্মাকে। উল্লেখ্য, বাংলাদেশে পূর্ববর্তী ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণকে আগেই দেশটির উপ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে নিয়োগ দেওয়া হয়।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:২৮
যোহর১১:৫৫
আসর৪:২১
মাগরিব৬:০৮
এশা৭:২১
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:০৩
পড়ুন