উন্নয়ন প্রকল্প ব্যবস্থাপনা ও বাস্তবায়ন সহজ করা জরুরি ------------পরিকল্পনা মন্ত্রী
ইত্তেফাক রিপোর্ট১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
উন্নয়ন প্রকল্প ব্যবস্থাপনা ও বাস্তবায়ন সহজ করা জরুরি ------------পরিকল্পনা মন্ত্রী

পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বর্তমান সরকারের অভূতপূর্ব উন্নয়নের ধারাবাহিকতায় ২০২১ সালে বাংলাদেশকে মধ্যম আয়ের এবং ২০৪১ সালে উন্নত দেশে পরিণত করতে বদ্ধপরিকর। সরকারের এই প্রতিশ্রুতি বাস্তবায়নে তথা পরিবর্তিত জলবায়ু অভিঘাত ইত্যাদি বিবেচনায় টেকসই উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে পরিকল্পনা কমিশন তথা বিসিএস (ইকোনমিক) ক্যাডারের কর্মকর্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দেশের বৃহত্তর উন্নয়নের স্বার্থে উন্নয়ন প্রকল্প ব্যবস্থাপনা ও বাস্তবায়ন সহজীকরণ করা জরুরি। গতকাল বুধবার সন্ধ্যায় আগারগাঁওস্থ এনইসি সম্মেলন কক্ষে বিসিএস ইকোনমিক অ্যাসোসিয়েশনের বিশেষ সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এ কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, বাংলাদেশ উন্নয়নশীল দেশ। এদেশের উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন নীতিমালা, কৌশলপত্র ইত্যাদি মূলত ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা করে থাকেন। তাই দেশের সার্বিক অর্থনৈতিক অগ্রগতিতে এই ক্যাডারের অফিসারদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিসিএস (প্রশাসন) ও বিসিএস (ইকোনমিক) ক্যাডার দুটিকে একীভূত করতে ২০১৪ সালের জানুয়ারিতে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন ও বিসিএস (ইকোনমিক) অ্যাসোসিয়েশন যে সমঝোতা চুক্তি স্বাক্ষর করে সেটি দ্রুত বাস্তবায়নের আহ্বান জানিয়ে বিসিএস ইকোনমিক অ্যাসোসিয়েশনের মহাসচিব পরিকল্পনা মন্ত্রীর একান্ত সচিব ফরিদ আজিজ বলেন, একই কাজে দুটি ভিন্ন ভিন্ন ক্যাডার থাকলে মতবিরোধ ও দ্বন্দ্বে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন ব্যাহত হবে। তাই জাতির বৃহত্তর কল্যাণে দুটি ক্যাডারকে একীভূত করা প্রয়োজন। বিসিএস (ইকোনমিক) অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি ও তথ্য সচিব আব্দুল মালেক, পরিকল্পনা সচিব মো. জিয়াউল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম, প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমান।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:২৮
যোহর১১:৫৫
আসর৪:২১
মাগরিব৬:০৮
এশা৭:২১
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:০৩
পড়ুন