কোটা সংস্কার
দাবি না মানলে আন্দোলন চালিয়ে যাবার ঘোষণা
বিশ্ববিদ্যালয় রিপোর্টার১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
সরকারি চাকরিতে কোটা সংস্কারের প্রজ্ঞাপন না দিয়ে ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের প্রতিবাদে বিক্ষোভ করেছেন কোটা সংস্কার আন্দোলনকারীরা। কোটা সংস্কারসহ তাদের তিনদফা দাবি না মানলে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা। গতকাল বুধবার দুপুর ১২টার দিকে বিক্ষোভ মিছিল শেষে তারা এই হুঁশিয়ারি দেন।

এর আগে বেলা সাড়ে ১০টা থেকে কোটা সংস্কার আন্দোলনের প্লাটফর্ম ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’র ব্যানারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইন্স লাইব্রেরির সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। কোটা সংস্কার আন্দোলনের যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, নুরুল হক নুর, ফারুকসহ অন্তত তিন শতাধিক শিক্ষার্থী এই মিছিলে অংশ নেন।

মিছিলটি শাহবাগের পাবলিক লাইব্রেরি হয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে যায়। সেখানে কোটা সংস্কারের প্রজ্ঞাপন ছাড়া ৪০তম বিসিএস’র বিজ্ঞপ্তি ছাত্র সমাজ মানে না বলে তারা স্লোগান দিতে থাকেন। এর পর তারা আবার মিছিল বের করেন। মিছিল বিশ্ববিদ্যালয়ের কলাভবন,  ব্যবসায় শিক্ষা অনুষদ, মুহসীন হল, ভিসি চত্বর হয়ে টিএসসিতে সংক্ষিপ্ত সমাবেশ করেন।

সমাবেশে বলা হয়, ছয় মাস আগে প্রধানমন্ত্রী সংসদে কোটা বাতিলের ঘোষণা দিয়েছিলেন। কিন্তু তার ঘোষণার এতদিন পরেও সেটা বাস্তবায়ন হয়নি। উপরন্তু ছাত্রদের নামে মিথ্যা মামলা দেয়া হয়েছে। তারা সরকার ও  ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি সকল মিথ্যা মামলা প্রত্যাহারের আহ্বান জানান। দাবি না মানলে আন্দোলন চালিয়ে যাওয়া হবে বলে ঘোষণা দেয়া হয়।

কোটা সংস্কার আন্দোলনের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুর বলেন, কোটা সংস্কারের দাবি যৌক্তিক হওয়া সত্ত্বেও আন্দোলনে অংশগ্রহণকারী ছাত্রদের ওপর হামলা-মামলা দেয়া হয়েছে। আমরা কোটা বাতিল চাইনি। প্রধানমন্ত্রী কোটা বাতিলের ঘোষণা দিয়েছেন। তিনি চাইলে কোটা বাতিল করতে পারেন। তবে কোটা সংস্কার করলে পাঁচ দফার আলোকে করতে হবে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:২৮
যোহর১১:৫৫
আসর৪:২১
মাগরিব৬:০৮
এশা৭:২১
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:০৩
পড়ুন