শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সড়কে শৃঙ্খলা ফেরাতে শাজাহান খানের নেতৃত্বে কমিটি

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:০৮

বিশেষ প্রতিনিধি

সারাদেশে সড়কে নিরাপত্তা ও শৃঙ্খলা বজায় রাখতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খানের নেতৃত্বে ১৫ সদস্যের একটি কমিটি গঠন করেছে সরকার। গতকাল রবিবার দুপুরে রাজধানীর বনানীতে নবনির্মিত বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি-বিআরটিএ ভবনে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৬তম সভায় এ কথা জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সড়কমন্ত্রী জানান, সংসদে পাস হওয়া সড়ক নিরাপত্তা আইন বাস্তবায়নে তিন সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে। এই কমিটিতে রয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন। এই দুই কমিটিকে আগামী ১৪ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার জন্য বলা হয়েছে।

 বৈঠক শেষে ওবায়দুল কাদের বলেন, যেহেতু ওই আইনে পরিবহন শ্রমিকদের আপত্তি ছিল। এটা সমন্বয় করে কীভাবে আইনের প্রয়োগ করা যায়, তাই তিন মন্ত্রীকে দায়িত্ব দেওয়া হয়েছে। বিশ্বের সবচেয়ে বেশি ট্রাফিক জ্যামের শহর ঢাকা, সম্প্রতি আন্তর্জাতিক একটি সংস্থার প্রতিবেদনের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সেতুমন্ত্রী বলেন, এটা বাস্তব চিত্র নয়।বাংলাদেশের উন্নয়ন খাটো করার জন্য একটি সিন্ডিকেট কাজ করছে।  যারা উন্নয়নে ঈর্ষান্বিত হয়, তারাই এই কাজ করছে। তিনি বলেন, গণপরিবহন নিয়েও চিন্তা-ভাবনা আছে। বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) ১১শ’ এর মধ্যে ৬শ’ বাস আসছে। গণপরিবহনে বেসরকারি উদ্যোগকেও সহযোগিতা করা হবে। ফলে গণপরিবহন সংকট কেটে যাবে।

সড়কে শৃঙ্খলা ফেরানোর কমিটিতে অন্যান্যের মধ্যে  রয়েছেন- পরিবহন মালিক নেতা ও জাপা মহাসচিব মশিউর রহমান রাঙা, নিরাপদ সড়ক চাই (নিসাচ)-এর প্রতিষ্ঠাতা ইলিয়াস কাঞ্চন, লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েতউল্যাহ, বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান মালিক সমিতির সভাপতি তোফাজল হোসেন মজুমদার প্রমুখ। সভায় নিরাপদ সড়ক নিশ্চিত করতে ডিএমপি কমিশনার প্রতিমাসে এক সপ্তাহ ট্রাফিক সপ্তাহ করা, রিকশামুক্ত সড়ক ও ব্যাটারিচালিত অটোরিকশা আমদানি বন্ধ করাসহ নানা  প্রস্তাবনা তুলে ধরেন।

বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন, নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম, বিআরটিএ চেয়ারম্যান মশিউর রহমান, বিআরটিসি চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়া, খন্দকার এনায়েতউল্যাহ, ইলিয়াস কাঞ্চনসহ পরিবহন শ্রমিক-মালিক সমিতির নেতারা।