শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বইমেলা বাংলাদেশের ঐতিহ্যে পরিণত হতে যাচ্ছে

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৪৭

বইমেলা আসাটা খুব আনন্দদায়ক। জাতির জীবনে বইমেলা ক্রমান্বয়ে ইতিবাচক ভূমিকা রাখছে। বইমেলার অবয়ব, পরিসর বেড়েছে। দৃষ্টিনন্দন হয়েছে। বেড়েছে বইয়ের প্রকাশকও। প্রচুর বই প্রকাশ হচ্ছে। এসব কিছুই আমার কাছে ইতিবাচক বলে মনে হয়। অনেকে যে বিষয়টা পছন্দ করেন না, বইমেলায় অনেকে ঘুরতে আসেন কিন্তু বই কেনেন না। আমার কাছে কিন্তু এটাও ইতিবাচক বলে মনে হয়। বইমেলা তো একটা মেলাও। যেখানে অনেকে বই কিনতে আসবেন। অনেকে সেই মেলা দেখতেও আসবেন। যারা দেখতে আসছেন দিন দিনে তারাও বইয়ের পাঠক এবং ক্রেতা বনে যাবেন। এই বইমেলা বাংলাদেশের বিশেষ ঐতিহ্যে পরিণত হতে যাচ্ছে। জাতির জীবনে এ এক বিশাল সাংস্কৃতিক ঘটনা। ঢাকা সিটিকে অনেকেই বসবাসের অযোগ্য  বলে মনে করেন। কিন্তু বইমেলায় এলে বোঝা যায়, আমরা সাংস্কৃতিক জাতি।

আমাদের তরুণদের সম্পর্কে অনেকেই বলেন, তারা বই পড়েন না। এটা কিন্তু বইমেলার বই বিক্রি দেখলে বিশ্বাস হয় না। আমাদের তরুণ প্রজন্ম বই পড়ে। নানা ধরনের বইয়ের প্রতি তাদের আগ্রহ দেখা যাচ্ছে। কেননা, বইমেলায় বই প্রকাশের বিষয়বৈচিত্র্য বেড়েছে। মননশীল, সৃজনশীল, বিজ্ঞানের বই, গবেষণামূলক বই তারা পড়ছেন। এশিয়াটিক সোসাইটি থেকে আমার লেখা ‘বাংলাদেশ ন্যাশনাল অ্যাটলাস’ বইটি প্রকাশিত হয়েছে। সে বইও দেখি বিক্রি হয়। পাঠকের এ চাহিদার কারণে অনেক তরুণ লেখক উঠে এসেছে।

এত ইতিবাচকতার মধ্যে একটি দিক ইতিবাচক নয়। সেটি হচ্ছে, আমাদের বইমেলাকেন্দ্রিক বই প্রকাশের প্রবণতা। বই সারা বছর ধরে বের হবে। বইমেলায় তা প্রদর্শিত হবে বিক্রি হবে; কিন্তু তা হচ্ছে না। নিশ্চয়ই এ প্রবণতাও একদিন কেটে যাবে। সারা বছর ধরেই বইয়ের প্রতি আগ্রহ ধরে রাখবে পাঠক-প্রকাশকরা।