শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাংলাদেশ-ভারত সীমান্ত হাট ব্যবসায়ীদের ধর্মঘটে বন্ধ

আপডেট : ২২ জানুয়ারি ২০১৯, ২২:৩৪

ছাগলনাইয়া সংবাদদাতা

ছাগলনাইয়া উপজেলার রাধানগর ইউনিয়নের মোকামিয়া গ্রামে বাংলাদেশ-ভারত সীমান্ত হাট বাংলাদেশি ব্যবসায়ীদের অনির্দিষ্টকালের ধর্মঘট কর্মসূচির কারণে বন্ধ রয়েছে।

গত ১৫ জানুয়ারি মঙ্গলবার সীমান্ত হাটের বাংলাদেশি ব্যবসায়ীরা চোরাচালান বন্ধ ও ভারতীয় কর্তৃপক্ষের একমুখী নীতি বন্ধকরণসহ বিভিন্ন দাবিতে দোকান বন্ধ রেখে অনির্দিষ্টকালের ধর্মঘট কর্মসূচির ডাক দেয়। সারাদিন হাটের বাইরের গেইটে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করা হয়। ফলে সীমান্ত হাটে বাংলাদেশের কোনো ক্রেতা প্রবেশ করতে পারেনি। ভারতীয় ব্যবসায়ীরা বিক্রির জন্য নির্ধারিত পণ্যের বাইরেও বহু পণ্য বাজারে নিয়ে আসেন। বাংলাদেশ অংশে কোনো কড়াকড়ি না থাকায় জেলা শহরসহ নানা স্থানের ক্রেতারা বিপুল পরিমাণ ভারতীয় পণ্য পাইকারি ও খুচরা দরে কিনে বাংলাদেশে নিজেদের দোকানে মজুদ করে বিক্রি করে থাকে।

এসব বিষয় গত বেশ কিছুদিন থেকে বাংলাদেশি ব্যবসায়ীরা স্থানীয় প্রশাসনকে অবহিত করে কোনো প্রতিকার পাননি। দীর্ঘদিন পরও এসব সমস্যার কোনো ধরনের সন্তোষজনক সমাধান না হওয়ায় গত ১৩ জানুয়ারি রবিবার সীমান্ত হাটের ব্যবসায়ীরা ফেনীর জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জামানের নিকট স্মারকলিপি প্রদান করেন।

সীমান্ত হাটের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোঃ আতাউর রহমান ও সাংগঠনিক সম্পাদক মোঃ শাহজাহান জানান, শেষ পর্যন্ত কোনো প্রতিকার না পেয়ে তারা অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়ে অবস্থান কর্মসূচি পালন করছেন। গত ১৫ ও ২২ জানুয়ারি মঙ্গলবার সীমান্ত হাটে কোনো প্রকার বেচাকেনা হয়নি।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিজিবির মধুগ্রাম কোম্পানি কমান্ডার আমিনুল ইসলাম বলেন, সীমান্তের অপর অংশে গত কিছুদিন থেকে সে দেশের বিভিন্ন এলাকা থেকে যে ভিজিটর আসতো তা বন্ধ করে দেওয়া হয়েছে। তাছাড়া সেখানকার কাস্টমস বিভাগের কর্তব্যরতরা বাংলাদেশি পণ্য ক্রয় করে নেওয়ার ক্ষেত্রে নানা ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করে বলেও অভিযোগ রয়েছে। এসব বিষয় নিষ্পত্তির জন্য সম্প্রতি দুই দেশের সীমান্ত বাজার ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের পক্ষে সমস্যাগুলি তুলে ধরে প্রতিকারও চাওয়া হয়েছে।