ধান গবেষণা ইন্সটিটিউটে কৃষি মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ দল
গাজীপুর প্রতিনিধি১৩ আগষ্ট, ২০১৭ ইং
কৃষি মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ পুলের দুজন সদস্য শনিবার গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট (ব্রি) পরিদর্শন করেছেন।

কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব ড. এসএম নাজমুল ইসলাম এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক মোঃ এনামুল হকের নেতৃত্বে বিশেষজ্ঞ দলটি ব্রি কর্তৃপক্ষ বিজ্ঞানী ও কর্মকর্তাদের সঙ্গে নিয়ে  ইন্সটিটিউটের বিভিন্ন ল্যাবরেটরি, গ্রিন হাউজ, স্ক্রিন হাউজ, গবেষণা মাঠ ও কৃষকের মাঠে ধান গবেষণার সার্বিক কর্মকাণ্ড পর্যবেক্ষণ করেন। এ সময় তারা  উন্নত গুণাগুণ ও পুষ্টি সমৃদ্ধ ধান, ঔষধি গুণসম্পন্ন ধান,  আউশ ধানের উন্নত জাত, পাহাড়ি এলাকাসহ  বৈরী পরিবেশে চাষাবাদ উপযোগী ধান এবং আফ্রিকা থেকে আনা উচ্চ ফলনশীল ধান জাত নেরিকা নিয়ে এদেশের বাস্তবতায় গবেষণার ফলাফল সম্পর্কে বিশেষভাবে আগ্রহ দেখান। ব্রির বিজ্ঞানীদের কাছ থেকে এ সব বিষয়ে সর্বশেষ অগ্রগতি সম্পর্কে  জানতে পেরে তারা সন্তোষ প্রকাশ করেন।  ব্রির মহাপরিচালক ড. ভাগ্য রানী বণিক, ব্রির পরিচালক (প্রশাসন ও সাধারণ পচির্যা) ড. মোঃ শাহজাহান কবীর,  ব্রির পরিচালক (গবেষণা) ড. মোঃ আনছার আলী, ব্রির উদ্ভিদ প্রজনন বিভাগের প্রধান ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. তমাল লতা আদিত্য প্রতিষ্ঠানের সার্বিক গবেষণা কার্যক্রম সম্পর্কে বিশেষজ্ঞ পুলকে ব্রিফ করেন। ইন্সটিটিউটের সকল বিভাগীয় প্রধানগণ, ঊর্ধ্বতন বিজ্ঞানী ও কর্মকর্তারা এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন।

কারখানার বিষাক্ত গ্যাসে পরিবেশ দূষণ 

গাজীপুর সিটি কর্পোরেশনের কোনাবাড়ি আমবাগ পশ্চিমপাড়া এলাকায় একটি কারখানার বিষাক্ত ধোঁয়া ও গ্যাসে পরিবেশ দূষণ হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি নিয়ে পরিবেশ অধিদপ্তরসহ সরকারের বিভিন্ন দফতরে অভিযোগ দিলেও কোনো প্রতিকার মিলছে না। কারখানার বিষাক্ত গ্যাসে এলাকায় নানা বয়সের মানুষ অসুস্থ হয়ে পড়ছে।

অভিযোগে জানা গেছে, ওই এলাকাটি একটি ঘন জনবসতিপূর্ণ এলাকা। এখানে দুটি ঢালাই কারখানা রয়েছে। এতে বাথরুমের লোহার পাইপ, সেপটি ও ম্যানহোলের ঢাকনা তৈরি করা হয়। এ সব তৈরি করতে লোহা তরল করার সময় যখন কেমিক্যাল প্রয়োগ করা হয় তখন ওই কেমিক্যালের ঝাঁঝালো দুর্গন্ধে এলাকার মানুষের শ্বাস-প্রশ্বাস নিতে কষ্ট হয়। এ সময় প্রায় আধা কিলোমিটার এলাকা ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে। এর প্রভাবে আমবাগ পশ্চিমপাড়া এলাকার সাধারণ মানুষ, শিশু ও গবাদি পশু নানা রোগে আক্রান্ত হচ্ছে। দুই কিলোমিটার এলাকা জুড়ে বিভিন্ন গাছ গাছালিতে ফল ধরছে না। নষ্ট হচ্ছে কৃষি জমির ফসল।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ আগষ্ট, ২০১৭ ইং
ফজর৪:১৩
যোহর১২:০৪
আসর৪:৩৯
মাগরিব৬:৩৭
এশা৭:৫৪
সূর্যোদয় - ৫:৩৩সূর্যাস্ত - ০৬:৩২
পড়ুন