শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথমপত্র

আপডেট : ১৮ জানুয়ারি ২০১৯, ২০:১৩

হেমায়েত হোসেন, মাস্টার ট্রেইনার ও

সহকারী অধ্যাপক

কোয়ালিটি এডুকেশন কলেজ, ঢাকা

অংশীদারি ব্যবসায়

 

সৃজনশীল-১

সাকিব ও আকিব পারস্পরিক সম্মতিতে ১০ বছরের জন্য পদ্মা বহুমুখী সেতু প্রকল্পে একটি উপ-ঠিকাদারি কার্যাদেশ পায়। ব্যবসায়ের অসীম দায় তাদের ভীষণভাবে ভাবিয়ে তুলেছে। তাই সদস্য সংখ্যা না বাড়িয়ে দায় সীমাবদ্ধ পর্যায়ে রেখে তারা ব্যবসায়টি সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছেন এবং সে অনুযায়ী পরিকল্পনা গ্রহণ করেছেন।

ক) আচরণে অনুমিত অংশীদার কে ?                 ১

খ) চুক্তিকে অংশীদারি ব্যবসায়ের মূলভিত্তি বলা হয় কেন?                                                     ২

গ) প্রাথমিক পর্যায়ে সাকিব ও আকিবের ব্যবসায়ের প্রকৃতি কীরূপ ছিল? ব্যাখ্যা করো। ৩

ঘ) সাকিব ও আকিব অংশীদার না বাড়িয়ে কীভাবে দায় সীমিত পর্যায়ে রাখতে সক্ষম হবেন ?        ৪

সৃজনশীল-১ এর উত্তর

ক) কোনো ব্যক্তি যদি অংশীদারি ব্যবসায়ের প্রকৃত অংশীদার না হয়েও কথাবার্তা, আচার-আচরণ, অভিব্যক্তি অথবা লেখনীর দ্বারা নিজেকে অংশীদার হিসেবে পরিচয় দিলে তাকে আচরণে অনুমিত অংশীদার বলে।

খ) অংশীদারি ব্যবসায় গঠন, পরিচালন ও নিয়ন্ত্রণ বিষয়ে অংশীদারদের মধ্যে যে সম্মতি প্রতিষ্ঠিত হয় তাকে চুক্তি বলে। চুক্তির মাধ্যমে প্রতিষ্ঠিত সর্ম্পকের আলোকেই এ ব্যবসায় গঠিত, পরিচালিত ও নিয়ন্ত্রিত হয়। চুক্তি অনুযায়ী ব্যবসায়ের লাভ ক্ষতি বণ্টন ও বিলোপসাধন হয়। চুক্তির অবর্তমানে অংশীদারি ব্যবসায় বিভিন্ন বাধা বিপত্তির সম্মখীন হয়। অতএব চুক্তিই অংশীদারি ব্যবসায়ের মূলভিত্তি।

গ) উদ্দীপকের সাকিব ও আকিবের ব্যবসায় প্রতিষ্ঠানটি একটি নির্দিষ্ট সময়ের জন্য প্রতিষ্ঠিত অংশীদারি ব্যবসায় কেননা তারা ১০ বছরের জন্য ব্যবসায়টি গড়ে তুলেছেন। যদি কোনো অংশীদারি ব্যবসায় একটি নির্দিষ্ট সময়ের জন্য গঠিত হয় তাকে নির্দিষ্ট অংশীদারি ব্যবসায় বলে। তারা চুক্তিবদ্ধ সর্ম্পকের মাধ্যমে ১০ বছরের জন্য এ ব্যবসায় গড়ে তোলেন এবং তাদের দায়ও অসীম। ব্যবসায়টি পরিচালিত হয় তাদের যৌথ সিদ্ধান্তের ভিত্তিতে। কেননা, অংশীদারি ব্যবসায়ের সদস্য সংখ্যা সীমিত হওয়ায় দায় অসীম হয়। তাই বলা যায়, সাকিব ও আকিবের ব্যবসায়ের ধরণটি হলো নির্দিষ্ট সময়ের জন্য প্রতিষ্ঠিত অংশীদারি ব্যবসায় সংগঠন।

ঘ) উদ্দীপকের সাকিব ও আকিব ব্যবসায়ে অংশীদার না বাড়িয়ে লিমিটেড কোম্পানি গঠনের মাধ্যমে তাদের দায় সীমিত করতে পারেন। একাধিক ব্যক্তি চুক্তিবদ্ধ সম্পর্কের ভিত্তিতে অংশীদারি ব্যবসায় গড়ে তোলেন। সাধারণ অংশীদারি ব্যবসায়ের সর্বোচ্চ সদস্য হতে পারে ২০ জন। তাই এর দায় সর্বোচ্চ ২০ জনের মধ্যে সীমাবদ্ধ থাকে। তাদের ব্যবসায়টি ১০ বছরের জন্য প্রতিষ্ঠিত হয়েছে। ব্যবসায়টি অংশীদারি বিধায় অসীম দায় তাদের ভীষণভাবে ভাবিয়ে তুলেছে। তাই তারা ব্যবসায়টি সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছেন এবং সে অনুযায়ী পরিকল্পনাও গ্রহণ করেছে। অংশীদারি ব্যবসায়ের দায় কমানোর ক্ষেত্রে তারা  শেয়ারহোল্ডার সংখ্যা বাড়ানোর ওপর নির্ভর করতে পারেন। কিন্তু প্রাইভেট লিমিটেড কোম্পানি গঠন করার মাধ্যমে তাদের দায় সীমাবদ্ধ রাখা সম্ভব। কারণ এক্ষেত্রে শেয়ারহোল্ডারদের দায় তাদের প্রদত্ত মূলধনের মধ্যে সীমাবদ্ধ থাকে। তাই বলা যায়, সাকিব ও আকিব উল্লেখিতভাবে শেয়ারহোল্ডার না বাড়িয়ে তাদের দায় সীমিত রাখতে সক্ষম হবেন।