বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

একুশে বইমেলা লেখক পাঠকের মাঝে তৈরি করে আনন্দ সেতু

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩৮

এমন আনন্দ যেন আর হয় না। বইপ্রেমিদের জন্য এটা যে কী আনন্দ বলা যায় না, তবে একটা অনুভূতি হয়। নতুন বই, নতুন প্রাণ। যেন নতুন করে জীবন পাওয়া।

এত বড় পরিসরের মেলা হাড়কিপটে বাঙালির জন্য হূদয় বড় করতে বেশ কাজে এসেছে। বছর কয়েক আগে থেকে সবার চেতনায় ব্যাপক এক পরিবর্তন এসেছে। বই নামক মেলা না হলে পাঠক ফেরিওয়ালাকে দেখা যেত না। বাংলা একাডেমিতে প্রতি বছর যে মেলা অনুষ্ঠিত হয় তাতে করে এত বড় পরিসরে পৃথিবীর আর কোথাও এমন বইমেলার সন্ধান পাওয়া যায় না।

বই জানার জগত্, শেখার জগত্, সময় কাটানোর আল্পুত ক্ষণ! একটা ভালো বই একজন মানুষকে অনেকটা বদলে দিতে পারে যদি তেমন বই হয়। প্রতি বছর অমর একুশে বইমেলায় বেশ ভালো কিছু বইয়ের দেখা মেলে। আবার যে, সব বই ভালো তাও কিন্তু নয়। পাঠকের অভিরুচি একেক জনের একেক রকম। তবে এতে রুচি যেমনই হোক ভালো বই নির্বাচন একটা বিষয়! এতে পাঠকের রুচির পরিচয় ও জ্ঞান দুটোই প্রতিফলিত হবে। আজ একটি ভালো বই কিনে পড়ুন কাল আপনার ভেতর বিস্তর পরিবর্তনের আভাস পাবেন।

মেলার হরেক স্টলে হরেক বই, নতুন পুরাতন মিলে। লেখকের সংখ্যাও আগের চাইতে চারগুণ। যেমন পাঠক বেড়েছে তেমন প্রকাশকের সংখ্যাও বেড়েছে। বছর বছর লেখকের সংখ্যাও আনুপাতিক হারে বাড়ছে। অর্থাত্ কথায় কথায় লেখক বনে যাচ্ছে। কখনো পত্রিকায় কোনো লেখা তার ছাপার অক্ষরে দেখা যায়নি। কিন্তু সে একটা-দুটো বইয়ের জনক-জননী ইতোমধ্যে। টাকার বিনিময়ে একশ্রেণির প্রকাশক এমন কাজটি করে। সচেতন হতে হবে লেখক ও পাঠককে। আজকাল টাকার বিনিময়ে নায়িকা গায়িকা সবাই বই বার করছে।

এমন কিছু মানুষ আছে যারা কখনো বই ছুঁয়েও দেখে না। সারা দিন ব্যস্ত চাকরি বা পেশাগত কাজে। প্রাতিষ্ঠানিক লেখাপড়া শেষে বই কেমন তা ভুলেই যান। এমন অবস্থা পালটে ফেলতে হবে। কেননা অবসাদ, হতাশাগ্রস্ত, একঘেয়ে এমন মানুষের  জীবনটা এক সময় ক্লান্ত করে ফেলে। নতুন আইডিয়া, অজানা বিষয়গুলো জানলে মন-মনন দুটোই ভালো থাকে। ভালো সময় পার করা যায়। যে কোনো সমস্যা মোকাবিলায় এই জ্ঞান আহরণ কাজে আসে অজান্তে। নিজ সন্তানদের সঠিক নির্দেশনা ও ভালো পরামর্শ দিয়ে মানুষ করা যায়। সন্তানরা আপনার আমার থেকেই শিখবে।

বইমেলা থেকে পছন্দের বইটি পাঠক সহজেই খুঁজে নিতে পারেন। একুশে বইমেলা লেখক পাঠকের মাঝে তৈরি করে আনন্দ সেতু।

ফেনী