শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নির্বাচনী ইশতেহার ও ভবিষ্যতের প্রয়োজনীয় দিকগুলো

আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৮, ২১:৪৩

বাংলাদেশ শুদ্ধ একটি গণতান্ত্রিক দেশ হয়ে ওঠার পথে অনেক দূর এগিয়ে গেছে। নির্বাচন খুব সন্নিকটে চলে এসেছে। যে বিষয়গুলো ইশতেহারে যোগ করতে হবে—

নদী রক্ষা ও দূষণ বন্ধের কথা বলা যায়। এই নদী দূষণ ও দখল এক সময় দেশের সামগ্রিক অর্থনীতিতে প্রভাব ফেলতে শুরু করবে। এখনই অনেকটা করছে এবং ভবিষ্যতে এটা আরো প্রবল হবে। নদীদূষণ ভূগর্ভস্থ পানিকে দূষিত করতে শুরু করছে অনেক আগে থেকেই। ঢাকার গাজীপুর, নারায়ণগঞ্জ এবং সাভারের মতো শিল্পাঞ্চলগুলোর পানিতে ভারী মৌলের উপস্থিতি বাড়তে পারে নদীদূষণের কারণেই। যখন দূষণ বাড়বে তখন তা মানব স্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশের ওপর প্রভাব ফেলতে শুরু করবে। পানি দূষণের প্রভাব খুব দীর্ঘমেয়াদি।

অন্যদিকে নদী দখলের কারণেও বাড়ছে সমস্যা। নির্বাচনী ইশতেহারে নদীর সুরক্ষাকে সবার আগে নিয়ে আসতে হবে এবং দিতে হবে নদী, খাল, বড় জলাশয় দখল ও দূষণ রোধে কী করা হবে তার সুসপষ্ট ব্যাখ্যা।

এরপরই যে ব্যাপারটি সবচেয়ে গুরুত্ব দিতে হবে তা হল যুবসমাজ। বাংলাদেশে বর্তমানে ছয় কোটির ওপরে রয়েছে যুবক। যুব সংগঠনগুলোকে একটি ছাতার তলে নিয়ে আসতে হবে। যুব সংগঠনগুলিকে সঠিকভাবে সহায়তা করার মাধ্যমে এগিয়ে নেওয়ার পরিকল্পনা করতে পারলে তা হবে বড় ধরনের সফলতা। আর এ কারণেই ইশতেহারে যুব উন্নয়ন, যুব সংগঠনগুলোর দেশভিত্তিক একটি কাঠামো নিয়ে সুনির্দিষ্ট পরিকল্পনা যোগ করার জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি অনুরোধ করছি।

তারপর দুর্নীতি প্রসঙ্গ। তথ্যপ্রযুক্তি কিছু দুর্নীতি হ্রাস করতে পারলেও মানুষ হয়রানির শিকার হচ্ছে প্রচুর। অবকাঠামোতে দুর্নীতি স্পষ্ট দৃশ্যমান। সরকারি কর্মচারী আইন নামে যে আইন করা হয়েছে তাতে সরকারের অনুমতি ছাড়া সরকারি কর্মকর্তাদের গ্রেফতার করা যাবে না—এ বিষয়টি ইশতেহারে তুলে ধরা প্রয়োজন। দায়বদ্ধতার জায়গা না থাকলে দুর্নীতি বাড়তেই থাকবে। দুর্নীতি বন্ধে কী কী পদক্ষেপ নেওয়া হবে—ইশতেহারে তা উল্লেখ করার জন্য অনুরোধ জানাই প্রত্যেকটি রাজনৈতিক দলগুলোর কাছে।

কৃষিক্ষেত্রেও আরো কিছু যুগান্তকারী পরিবর্তন আনতে হবে। নিরাপদ খাদ্য উত্পাদন ও বিপণন বাড়ানো গেলে বহির্বিশ্বে সবজি, ফল রপ্তানির বড় সম্ভাবনা আছে। নিরাপদ ও বিষমুক্ত খাদ্যের জন্য প্রয়োজনে প্রতিটি উপজেলায় ল্যাব স্থাপনের মাধ্যমে তদারকির ব্যাপারে ইশতেহারে উল্লেখ থাকা প্রয়োজন।

আশা করি রাজনৈতিক দলগুলো এ বিষয়ে বিচক্ষণতার পরিচয় দেবে ও দেশ গঠনে সহায়তা করবে।

গাজীপুর