ব্যাংকের সংখ্যা বাড়লেও সেবার মান বাড়েনি
সানেম সম্মেলনে বক্তারা
ইত্তেফাক রিপোর্ট২০ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
কয়েক বছরের ব্যবধানে দেশে ব্যাংকের সংখ্যা অনেক বাড়লেও সেই হারে বাড়েনি সেবার মান ও পরিধি। নতুন-পুরাতন সব ব্যাংকই বড় বড় গ্রাহক কাছে টানতে প্রতিযোগিতা করছে। ফলে মুষ্টিমেয় কয়েকজনের কাছে সীমাবদ্ধ থেকে যাচ্ছে ব্যাংকের সেবা। এর জন্য সকলের দৃষ্টি ভঙ্গিরও পরিবর্তন প্রয়োজন। গতকাল রবিবার রাজধানীর ব্র্যাক সেন্টারে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) আয়োজিত দ্বিতীয় অর্থনীতিবিদ সম্মেলনে ডিজিটাল প্রযুক্তি এবং আর্থিক অন্তর্ভুক্তি শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন। বৈঠকে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ। এতে বিআইবিএমের মহাপরিচালক তৌফিক এ চৌধুরী, এটুআই প্রকল্পের পরামর্শক আনির চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা এম আনোয়ারুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন।

আনির চৌধুরী বলেন, ব্যাংকিং সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছাতে ১০ টাকার ব্যাংক একাউন্টের ব্যবস্থা করা হয়েছে। তাতে অনেক সাড়াও পাওয়া গেছে। অর্থনৈতিক লেনদেনে আরও অনেক সেবা মূল্য আছে, যা গ্রাহকরা জানেন বা জানেন না। তিনি জানান, সরকারের ১০ টাকার ব্যাংক একাউন্টের নতুন নাম হিসেবে স্মল ভ্যালু একাউন্ট করার চিন্তা চলছে।

মোবাইল ফোনে আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কামাল এস কাদির বলেন, রাত-বিরাতে মুঠোফোনে কল দিয়ে টাকা চাওয়া ‘জিনের বাদশাদের’ প্রতারণা থেকে মানুষকে রক্ষা করতে সচেতনতা চালানো হচ্ছে। তিনি বলেন, জিনের বাদশা সেজে প্রতারণার হার আগের চেয়ে কমেছে। সিম রি-প্লেসমেন্টের মাধ্যমে বিকাশের টাকা চুরির প্রবণতা প্রযুক্তি ব্যবহার করে ঠেকানো গেছে। এজেন্টের টাকা ছিনতাই রোধে অন্য ব্যাংকের সঙ্গে লেনদেনের ব্যবস্থা করা হয়েছে। এতে এজেন্ট কাছের ব্যাংকেই টাকা জমা করতে পারছেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ বলেন, দেশে নতুন ব্যাংক হচ্ছে, কিন্তু তাদের চরিত্র একই থেকে যাচ্ছে। ব্যাংকগুলো যাদের টাকা আছে, সেবা নিতে তাদের ডেকে আনে। এ প্রতিযোগিতা থেকে বেরিয়ে আসতে হবে। তিনি ব্যাংকিং সেবা বাড়াতে টেকনোলজি ও নতুন ব্যাংকের পরিবর্তে ব্যাংকারদের দৃষ্টিভঙ্গির পরিবর্তনের ওপর জোর দেন।

বৈঠকের মুক্ত আলোচনায় বক্তারা বলেন, ব্যাংকিং সেবার মূল্য দরিদ্রদের জন্য সহনীয় রাখতে হবে। তবে কারিগরি প্রযুক্তি ব্যবহারে অতি উত্সাহী না হওয়ারও পরামর্শ দেন তারা। পাশাপাশি বিকাশ লিমিটেডের সেবামূল্যও কমানোর আহ্বান জানানো হয়।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২০ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
ফজর৫:১২
যোহর১২:১৩
আসর৪:২০
মাগরিব৬:০০
এশা৭:১৩
সূর্যোদয় - ৬:২৮সূর্যাস্ত - ০৫:৫৫
পড়ুন