১৫ খণ্ডের স্বাধীনতা যুদ্ধের দলিলপত্র সংগ্রহে বাধা দূর
ইত্তেফাক রিপোর্ট২১ জুন, ২০১৭ ইং
পনেরো খন্ডের স্বাধীনতা যুদ্ধের দলিলপত্র দেশের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান কর্তৃক সংগ্রহের ক্ষেত্রে যে বাধা ছিল তা অপসারিত হয়েছে। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আপিল প্রত্যাহার করে নেওয়ায় এ বাধা দূর হয়। গতকাল মঙ্গলবার রাষ্ট্রপক্ষের করা এ সংক্রান্ত আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এই আদেশ দেন। এ সময় রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং হাক্কানী পাবলিশার্সের পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ উপস্থিত ছিলেন।

মনিজিল মোরসেদ বলেন, প্রধানমন্ত্রী ২০০৯ সালের ৯ জুলাই লিখিতভাবে ১৫ খণ্ডের স্বাধীনতা যুদ্ধের দলিলপত্র দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিতরণের ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশ দেন। ওই নির্দেশনা অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় স্বাধীনতা যুদ্ধের দলিলপত্র ছাপনোর জন্য হাক্কানী পাবলিশার্সকে পত্র দেয়। এরপর হাক্কানী পাবলিশার্স ওই স্বাধীনতা যুদ্ধোর দলিলপত্রের ১৭ হাজার কপি ছাপে। পরে এই দলিলপত্র বিতরণে তথ্য মন্ত্রণালয়ের তত্কালীন সচিব ও যুগ্ম সচিব নানাভাবে বাধা দেন। এরপর ২০১১ সালে হাক্কানী পাবলিশার্স হাইকোর্টে রিট করেন। ২০১৩ সালের ২৫ এপ্রিল হাইকোর্ট এক রায়ে ওই দলিলপত্র সরকারি প্রতিষ্ঠান কর্তৃক সংগ্রহের নির্দেশ দেয়। হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ। আপিল বিভাগ হাইকোর্টের আদেশ স্থগিত করে এবং রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল দায়ের করে। এর ফলে ওই দলিলপত্র বিতরণ আটকে যায়। গত ১২ জুন সরকার আপিল প্রত্যাহার করে নেওয়ার জন্য অ্যাটর্নি জেনারেল কার্যালয়কে চিঠি দেয়। এরই পরিপ্রেক্ষিতে অ্যাটর্নি জেনারেল আপিল প্রত্যাহারের জন্য আদালতে আবেদন জানান।

মনজিল মোরসেদ বলেন, আপিল ও স্থগিতাদেশ প্রত্যাহার হওয়ায় স্বাধীনতা যুদ্ধের দলিলপত্র সংগ্রহ ও বিতরণে আর কোনো বাধা থাকল না।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২১ জুন, ২০১৮ ইং
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬
পড়ুন