প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতীয় ব্যবসায়ী প্রতিনিধি দলের সাক্ষাত্
বিশেষ প্রতিনিধি১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং

সফররত ভারতীয় চেম্বার্স অব কমার্সের প্রতিনিধি দল গতকাল বুধবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার জাতীয় সংসদ ভবন কার্যালয়ে সৌজন্য সাক্ষাত্ করেছেন। চেম্বার সভাপতি রুদ্র চ্যাটার্জি ৫ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, প্রতিনিধি দল বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের মধ্যে চমত্কার সম্পর্ক বিদ্যমান থাকায় সন্তোষ প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করে প্রতিনিধি দলের সদস্যরা বলেন, তারা ১০ বছর আগে বাংলাদেশ সফরে এসে বাংলাদেশকে যেমন দেখেছিলেন তার চেয়ে ব্যাপক পরিবর্তন হওয়ায় তারা উচ্ছ্বসিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবসায়ী প্রতিনিধি দলকে স্বাগত জানিয়ে বলেন, তার সরকার বাংলাদেশে ভারতীয় বিনিয়োগকে স্বাগত জানায়। সরকার মিরেরসরাই এবং চট্টগ্রামে ভারতীয় বিনিয়োগকারীদের জন্য জমি বরাদ্দ করেছে উল্লেখ করে তিনি বলেন, তার সরকার শিল্প-কারখানা স্থাপনে নানা সুযোগ-সুবিধাও প্রদান করে যাচ্ছে। এ প্রসঙ্গে তিনি বিভিন্ন ভারতীয় সামগ্রী বিশেষ করে মেডিক্যাল যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে শুল্ক সুবিধার কথা উল্লেখ করেন।

ভারতীয় প্রতিনিধি দলের সদস্যরা উত্পাদনে সহযোগিতা দ্রুততর করার প্রস্তাব এবং স্বাস্থ্য খাতে বাংলাদেশের সঙ্গে যৌথভাবে কিছু পণ্য উত্পাদনের আগ্রহ ব্যক্ত করেন। প্রতিনিধি দল বাংলাদেশে ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষিতে উত্তর ভারতীয় রাজ্যগুলো থেকে চা আমদানির প্রস্তাব করেন। তাদের মতে এটি বাংলাদেশের জন্য লাভজনক হবে। প্রেস সচিব বলেন, প্রতিনিধি দল বাংলাদেশের প্যারামেডিক স্টাফদের প্রশিক্ষণ প্রদানেরও প্রস্তাব করেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা

করলেন গোলাম সারওয়ারের

পরিবারের সদস্যরা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন সমকালের প্রয়াত সম্পাদক ও বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) চেয়ারম্যান গোলাম সারওয়ারের পরিবারের সদস্যরা। গতকাল বুধবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সংসদ ভবনের কার্যালয়ে দেখা করেন তারা।

এ সময় গোলাম সারওয়ারের মৃত্যুতে শোক প্রকাশের পাশাপাশি পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান প্রধানমন্ত্রী। এই পরিবারের জন্য দোয়াও করেন তিনি। সেই সঙ্গে গোলাম সারওয়ারের স্মৃতিচারণ করে নানা ঘটনা তুলে ধরেন শেখ হাসিনা।

সাক্ষাত্কালে গোলাম সারওয়ারের একমাত্র মেয়ে সুষমা সারওয়ার নাইম রত্মা, জামাতা মিয়া নাইম হাবিব, বড় ছেলে গোলাম শাহরিয়ার রঞ্জন এবং নাতি শায়ের নাইম উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমও সেখানে ছিলেন। 

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:২৮
যোহর১১:৫৫
আসর৪:২১
মাগরিব৬:০৮
এশা৭:২১
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:০৩
পড়ুন