বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রোহিঙ্গাদের জন্য ৯২০ মিলিয়ন ডলার সহায়তা চেয়েছে জাতিসংঘ

আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০০:১৬

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মানবিক সহায়তার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে ২০১৯ সালে ৯২০ মিলিয়ন (৯২ কোটি) মার্কিন ডলার আর্থিক সহায়তা চেয়েছে জাতিসংঘ। শুক্রবার জাতিসংঘ এজেন্সিগুলো এবং এনজিও সহযোগীরা রোহিঙ্গাদের জন্য যৌথ রেসপন্স প্ল্যান (জেপিআর) ঘোষণা করেছে। জেপিআর পরিকল্পনা অনুযায়ী এই অর্থ সহায়তার জন্য সংস্থা দু’টি সারাবিশ্বের কাছে আবেদন জানিয়েছে। নতুন পরিকল্পনায় জাতিসংঘ সংস্থাগুলোসহ মোট ১৩২টি সংস্থা কাজ করবে। জাতিসংঘ শরণার্থী সংস্থা ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে অবস্থানকারী প্রায় ১০ লাখ রোহিঙ্গা এবং প্রায় সাড়ে তিন লাখ স্থানীয় জনগোষ্ঠীর মানবিক সহায়তার জন্য এই ৯২০ মিলিয়ন ডলার প্রয়োজন। গত বছর জাতিসংঘ ৯৫০ মিলিয়ন ডলার সহায়তা চেয়ে ৬৫৫ মিলিয়ন ডলার পেয়েছিল। এ বছরের সহায়তার অর্ধেকের বেশি খাদ্য, পানি, পয়ঃনিষ্কাশন, বাসস্থানের জন্য বরাদ্দ করা হবে। বাকি অর্থ স্বাস্থ্য, ক্যাম্প ব্যবস্থাপনা ইত্যাদি খাতে ব্যয় হবে।

রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব :পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, নিপীড়িত রোহিঙ্গাদের জন্য সীমান্ত খুলে দেওয়ার মধ্য দিয়ে বাংলাদেশ শুধু তাদের জীবনই বাঁচায়নি, গোটা অঞ্চলকেও স্থিতিশীল রেখেছে। মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন এবং তাদের মৌলিক অধিকার ও স্বাধীনতা নিশ্চিত করাটা আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্মিলিত দায়িত্বের মধ্যে পড়ে। বৃহস্পতিবার জেনেভায় ওআইসি’র রাষ্ট্রদূত ও প্রতিনিধিদের এক সম্মেলনে অংশ নিয়ে এসব কথা বলেন তিনি। নিরাপদ ও মর্যাদাপূর্ণ রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিত করতে মিয়ানমারে সহায়ক পরিবেশ তৈরির জন্য ওআইসি সদস্যদের কাছ থেকে সমর্থন চেয়েছেন তিনি। একইদিন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল ব্যাশেলেটের সঙ্গেও বৈঠক করেন তিনি। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।