বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চূড়ান্ত ভোটকেন্দ্র ৪০ হাজার ১৮৩

আপডেট : ১০ ডিসেম্বর ২০১৮, ০০:৩০

ইত্তেফাক রিপোর্ট

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। এবার জাতীয় নির্বাচনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা দাঁড়িয়েছে ৪০ হাজার ১৮৩টি। ভোটকক্ষ ২ লাখ ৬ হাজার ৪৭৭টি। অবশ্য ইভিএমের কেন্দ্রগুলোতে ভোটকক্ষের সংখ্যা কিছু বাড়তে পারে।

ইসির কর্মকর্তারা বলেন, আগে মাঠ পর্যায় থেকে ৪০ হাজার ১৯৯টি ভোটকেন্দ্রের তালিকা করা হয়েছিল। সেখান থেকে এবার ৪০ হাজার ১৮৩টি কেন্দ্রের তালিকা চূড়ান্ত করে গেজেট প্রকাশিত হয়েছে। এখন ভোটকক্ষের সংখ্যা ২ লাখ ৬ হাজার ৪৭৭টি।

গত ১ ডিসেম্বর থেকে ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করে প্রজ্ঞাপন জারি শুরু করে নির্বাচন কমিশন। ভোটের কমপক্ষে ২৫ দিন আগে আসনভিত্তিক ভোটকেন্দ্রের প্রজ্ঞাপন জারি করার আইনি বাধ্যবাধকতা থাকায় কেন্দ্রের গেজেট প্রকাশ শুরু করে ইসি। গত ৪ ডিসেম্বরের মধ্যে সব ভোটকেন্দ্রের গেজেট প্রকাশ শেষ করে কমিশন।

এদিকে ইভিএমের কেন্দ্রগুলোতে ভোটকক্ষ বাড়াতে তালিকা সংশোধনের নির্দেশনা দিয়েছে কমিশন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের জন্য নির্ধারিত ছয় আসনের প্রতি ভোটকক্ষে ৪০০ থেকে ৪৫০ জন ভোটার রাখার সুপারিশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রয়োজনে ভোটকেন্দ্রের গেজেট সংশোধনের জন্যও বলেছে ইসি।

বিগত দশম সংসদ নির্বাচনে ৯ কোটি ১৯ লাখ ভোটারের বিপরীতে ভোটকেন্দ্র ছিল ৩৭ হাজার ৭০৭টি। ৩০০ আসনে ভোটকক্ষ ছিল এক লাখ ৮৯ হাজার ৭৮টি। গত জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোট কক্ষের সংখ্যা ছিল ১ লাখ ৮৯ হাজার ৭৮টি। একাদশ জাতীয় নির্বাচনে ১৭ হাজার ৪৬২টি ভোট কক্ষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৬ হাজার ৫৪০টি। এর মধ্যে পুরুষ ভোটকক্ষের সংখ্যা ৯৭ হাজার ৮৫৯টি এবং নারী ভোট কক্ষ ১ লাখ ৮ হাজার ৬৮১টি।