ঢাকা শনিবার, ১৯ জানুয়ারি ২০১৯, ৬ মাঘ ১৪২৫
২৩ °সে

লেভান্তের কাছে হারলো বার্সা

লেভান্তের কাছে হারলো বার্সা

আশা ছাড়ছেন না ভালভার্দে

স্পোর্টস ডেস্ক

শিরোপাধারী বার্সেলোনা কোপা দেল রের শেষ ষোলর প্রথম লেগে লেভান্তের কাছে ২-১ গোলে হেরেছে। তবে ন্যূনতম ব্যবধানে হারায় এখনো কোয়ার্টার ফাইনালের আশা হারাচ্ছেন না দলের কোচ আর্নেস্তো ভালভার্দে।

বার্সেলোনার সামনে লা লিগা, কোপা দেল রে এবং চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে বেশ ঠাসবুনোটের এক সূচিই অপেক্ষা করছে। দারুণ ব্যস্ততার এই সূচিতে খেলোয়াড়দের ফিটনেস ঠিক রাখতে এই ম্যাচে কোচ আর্নেস্তো ভালভার্দে বিশ্রাম দিয়েছিলেন অধিনায়ক লিওনেল মেসি, লুই সুয়ারেজ, জেরার্ড পিকে এবং জর্দি আলবাদের মতো অভিজ্ঞ সেনানীদের।

ঘরের মাঠে খর্বশক্তির বার্সেলোনাকে পেয়ে জ্বলে ওঠে স্বাগতিক লেভান্তে। ম্যাচের চতুর্থ মিনিটেই কর্নার থেকে এরিক কাবাকোর গোলে এগিয়ে যায় তারা। ১৮তম মিনিটে বোরহা মায়োরাল লক্ষ্যভেদ করলে দুই গোলে পিছিয়ে পড়ে সফরকারী বার্সেলোনা। পিছিয়ে পড়ে খেলায় ফিরতে মরিয়া বার্সেলোনা ব্যবধান কমায় ম্যাচের শেষ দিকে। ৮৫ মিনিটে পেনাল্টি থেকে গোলটি করেন ব্রাজিলিয়ান উইঙ্গার ফেলিপে কোটিনহো।

একটি ‘এওয়ে গোল’ নিয়ে এক গোলের ব্যবধানে হারায় শেষ ষোলর দ্বৈরথটিকে এখনো উন্মুক্ত মনে করছেন বার্সেলোনা কোচ। তিনি বলেন, ‘প্রথম লেগের ফলাফলের কারণে দ্বৈরথটি এখনো উন্মুক্তই আছে। প্রথমেই গোল হজম করে ফেলায় ম্যাচে ফিরতে মরিয়া ছিলাম আমরা। দ্বিতীয় গোলটির পর তা কিছুটা কঠিন হয়ে পড়েছিল। তবে ভাগ্যক্রমে ম্যাচের শেষদিকে আমরা একটি গোল শোধ করতে সক্ষম হয়েছিলাম।’

তরুণদের সুযোগ দেয়ার ব্যাপারে ভালভার্দে বলেন, ‘আমার মনে হয় আমাদের সম্ভাব্য সেরা দলকেই মাঠে নামিয়েছিলাম আমি। এটা কঠিন মুহূর্তে খেলোয়াড়দেরকে বাজিয়ে দেখার একটা সুযোগ। আমি জানি এটা একটা ঝুঁকি কিন্তু কিছু কিছু সময়ে আপনাকে ঝুঁকি নিতেই হয়।’

ডিসেম্বরের শুরুতে সর্বশেষ প্রথম একাদশে খেলেছিলেন কোটিনহো। লা লিগায় ভিয়ারিয়ালের বিপক্ষে খেলা সেই ম্যাচের পর বার্সেলোনা খেলেছে আরও পাঁচটি ম্যাচ। কিন্তু সেই ম্যাচগুলোয় শুরুর একাদশে জায়গা পাননি অক্টোবরে রিয়াল মাদ্রিদের বিপক্ষে সর্বশেষ গোলের দেখা পাওয়া এই ব্রাজিলিয়ান।

লেভান্তের বিপক্ষে এদিন কোটিনহো খেলেছিলেন শুরু থেকেই। ম্যাচের শেষদিকে তার পেনাল্টি থেকেই ব্যবধান কমিয়েছিল বার্সেলোনা। ভালভার্দে বলেন লড়াই করেই দলে জায়গা পোক্ত করতে হবে কোটিনহোকে।

বার্সা কোচের ভাষায়, ‘দেম্বেলে যখন খেলছিল না, তখন সবাই আমাকে তার সম্পর্কে জিজ্ঞাসা করছিল। এখন দেম্বেলে খেলছে আর কৌতিনিয়ো খেলছে না, তাতে বিপরীতটা ঘটছে। যখন আপনি খেলবেন না এবং খুশি থাকবেন না, তখন পরিস্থিতি বদলাতে আপনাকে লড়তেই হবে। কৌতিনিয়ো অসাধারণ একজন খেলোয়াড়। সে আমাদের অনেক দিয়েছে এবং ভবিষ্যতেও অনেক দেবে। দেম্বেলেকে নিয়েও আমি একই কথা বলব।’

কোপা দেল রের শেষ আটে ওঠার লক্ষ্যে আগামী বৃহস্পতিবার ক্যাম্প ন্যুতে ফিরতি লেগে মাঠে নামবে ভালভার্দের দল।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ জানুয়ারি, ২০১৯
আর্কাইভ
 
বেটা
ভার্সন