টুকিটাকি
৩০ অক্টোবর, ২০১৬ ইং
 

মুমিনুলের এক

টেস্ট ক্যারিয়ারের এই প্রথমবার এক রানে আউট হলেন মুমিনুল হক সৌরভ। ক্যারিয়ারে শূন্য রানে দুইবার আউট হয়েছিলেন এই বাঁহাতি ব্যাটসম্যান। ১৯ টেস্টে চার সেঞ্চুরি এবং ১০ ফিফটিতে ১৫৫০ রান করেছেন তিনি। গতকাল তামিম-ইমরুলের ৬৫ রানের জুটি ভাঙে তামিম আউট হলে। উইকেটে এসে দুই বলে এক রান করা মুমিনুল স্লিপে কুকের হাতে ক্যাচ দেন। এছাড়া এর আগে কখনোই এতো কম বল খেলে আউট হননি। আগের ইনিংসগুলোতে অন্তত তিনটি বল খেলেছিলেন।

ব্রড-অ্যান্ডরসন ছাড়া ইংল্যান্ড

জেমস অ্যান্ডরসন ও স্টুয়ার্ট ব্রড ছাড়া দ্বিতীয়বারের মতো টেস্ট ম্যাচ খেলতে নামলো ইংল্যান্ড। ২০০৮ সালের পর থেকে ব্রড এবং অ্যান্ডারসন ইংল্যান্ডের টেস্ট দলকে সেবা দিয়ে যাচ্ছেন। লম্বা সময় ধরে ইংল্যান্ডের পেস আক্রমণের নেতৃত্ব দিয়ে যাচ্ছেন তারা। দুইজন এক সাথে না থাকলেও অন্তত একজন একাদশে ছিলেন। মিরপুর টেস্টে তারা দুইজনই নেই। দলে থেকেও রোটেশন পলিসির কারণে একাদশের বাইরে ব্রড। অ্যান্ডারসন তো ইনজুরির কারণে বাংলাদেশ সফরেই আসেননি। এই দুই পেসারকে ছাড়া শেষবার ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে এজবাস্টন টেস্টে খেলেছিল ইংল্যান্ড।

কুকের ৫৪

ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ টেস্ট ম্যাচ খেলার রেকর্ডটা এখন অ্যালিস্টার কুকের দখলেই। খেলোয়াড় ছাড়াও অধিনায়ক কুক মিরপুর টেস্ট নতুন রেকর্ডের মালিক হয়েছেন। এই ম্যাচ দিয়ে মাইকেল আথারটনের রেকর্ডও পাশে নাম লেখালেন কুক। আথারটনের মতো ইংল্যান্ডের হয়ে ৫৪ টেস্টে অধিনায়ত্ব করছেন ৩১ বছর বয়সী কুক। ইংল্যান্ডের হয়ে মাইকেল ভন ৫১ টেস্টে অধিনায়কত্ব করেন।

নবম উইকেটে ৯৯ 

বাংলাদেশ দলের বিপক্ষে টেস্টে নবম উইকেটে রেকর্ড জুটি গড়েছেন ক্রিস ওকস এবং আদিল রশিদ। গতকাল ১১৪ রানে ইংল্যান্ডের আট উইকেট পতনের পর দলের হাল ধরেন তারা দুইজন। নবম উইকেটে ৯৯ রানের জুটি গড়েন তারা। তাদের ব্যাটেই ২৪ রানের অগ্রগামিতা পেয়েছিল ইংল্যান্ড। টেস্ট ক্রিকেটে বাংলাদেশ দলের বিপক্ষে নবম উইকেটে এর আগে সর্বোচ্চ ৯৩ রানের জুটিটি ছিলো নিউজিল্যান্ডের বিজে ওয়াটলিং এবং ইস সৌধির। ২০১৩ সালে ঢাকা টেস্টে তারা এই রেকর্ড গড়েছিলেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩০ অক্টোবর, ২০১৭ ইং
ফজর৪:৪৭
যোহর১১:৪৩
আসর৩:৪৪
মাগরিব৫:২৪
এশা৬:৩৮
সূর্যোদয় - ৬:০৪সূর্যাস্ত - ০৫:১৯
পড়ুন