গ্লোবাল টি-টোয়েন্টি লিগ
দক্ষিণ আফ্রিকায় টি-টোয়েন্টির জোয়ার
২১ জুন, ২০১৭ ইং
g স্পোর্টস রিপোর্টার

বর্তমান ক্রিকেট মানেই যে টি-টোয়েন্টির জোয়ার - সেটা আর বলে না দিলেও চলে। আর টি-টোয়েন্টির প্রতাপ এখন এতটাই যে প্রায়ই, টেস্ট আর ওয়ানডে ক্রিকেটের ভবিষ্যত্ নিয়ে প্রশ্ন ওঠে। বিশ্বের অনেক ক্রিকেটারই এখন আন্তর্জাতিক ক্রিকেটের চেয়ে গোটা বিশ্বের নানা প্রান্তে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলোতে বেশি মনোযোগ দেন।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), পাকিস্তান সুপার লিগ (পিএসএল), বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) কিংবা অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ টি-টোয়েন্টি লিগ অনেক দিন হলো বেশ জনপ্রিয়তা পেয়েছে দর্শক-সমর্থকদের মধ্যে। বিশ্বের সেরা সব ক্রিকেটারদের দেখা মিলে এসব টুর্নামেন্টগুলো।

এবার এই তালিকায় যোগ হচ্ছে আরেকটি নাম। গ্লোবাল টি-টোয়েন্টি লিগ নিয়ে হাজির হয়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। আর সেই টুর্নামেন্টকে ঘিরে বিশ্বের নানা প্রান্তের ব্যবসায়ীরা যে পরিমাণ আগ্রহ দেখাচ্ছেন তাতে বোঝা যাচ্ছে, বড় কিছু একটাই হতে যাচ্ছে।

দক্ষিণ আফ্রিকার দুই ব্যবসায়ী, আইপিএলের দুই ফ্র্যাঞ্চাইজি, পিএসএলের দুই ফ্র্যাঞ্চাইজি এবং হংকং ও দুবাইয়ের দুই প্রতিনিধি দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি গ্লোবাল লিগের আটটি দল কিনে নিল। সোমবার লন্ডনে দলগুলোর মালিক, শহর এবং তারকা খেলোয়াড়ের নাম প্রকাশ করা হয়।

ডারবান, বেনোনি, প্রিটোরিয়া, স্টেলেনবোস, কেপ টাউন, ব্লুমফন্টেইন, জোহানেসবার্গ এবং পোর্ট এলিজাবেথ- এই আটটি শহরের প্রতিটি থেকে একটি দল টুর্নামেন্টে অংশ নেবে। আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্স এবং ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের দল ত্রিনবাগো নাইট রাইডার্সের মালিক শাহরুখ খান কেপ টাউনের মালিকানা কিনে নিলেন। অন্যদিকে আইপিএলের দল দিল্লি ডেয়ারডেভিলসের মালিকানা গ্রুপ জিএমআর স্পোর্টস কিনে নেয় জোহানেসবার্গকে।

প্রিটোরিয়ার মালিকানা কিনে নেন দক্ষিণ আফ্রিকান ব্যবসায়ী উসমান। অন্যদিকে স্টেলেনবোসের মালিকানা কিনে নেন আরেক দক্ষিণ আফ্রিকান ব্যবসায়ী মুশতাক ব্রে।

পাকিস্তান সুপার লিগের দল লাহোর কালান্দার্সের মালিকা ফাওয়াদ রানা ডারবানের এবং পেশোয়ার জালমির মালিক জাভেদ আফ্রিদি বেনোনির মালিকানা কিনে নেন। ব্লুমফন্টেইনের মালিকানা কিনে নেন হংকংয়ের ব্যবসায়ী সুশীল কুমার। অন্যদিকে পোর্ট এলিজাবেথের মালিকানা কিনে নেন দুবাইয়ের ব্যবসায়ী অজয় শেঠি।

একইদিন সিএসএল আটটি দলের আটজন অ্যাম্বাসেডরের নাম প্রকাশ করেছেন। আট শুভেচ্ছাদূত হলেন- গ্রায়েম স্মিথ, অ্যান্ড্রু হল, অ্যাশলে প্রিন্স, হার্শেল গিবস, পল অ্যাডামস, অ্যালান ডোনাল্ড, অ্যান্ড্রু হাডসন ও পল হ্যারিস।

টি-টোয়েন্টি গ্লোবাল লিগের ময়দানি লড়াই কবে শুরু হবে সেটি এখনো বিস্তারিতভাবে প্রকাশ করেনি সিএসএ। আগামী আগস্টের নিলামে অংশ নেওয়ার জন্য বিশ্বব্যাপী ৪০০ জনের বেশি ক্রিকেটার আগ্রহ প্রকাশ করেছেন। খুব শিগগিরই টুর্নামেন্টের বিস্তারিত তথ্য প্রকাশ করবে সিএসএ।

টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য দক্ষিণ আফ্রিকার দর্শকদের খুবই ‘লাভজনক’ বলে বরাবরই বিবেচনা করা হয়। এর আগে আইপিএলের একটি আসরও অনুষ্ঠিত হয়েছিল দক্ষিণ আফ্রিকার। সেবার দর্শকদের মধ্যে সেটা নিয়ে ব্যাপক উত্সাহ-উদ্দীপনা ছিল। সেটা মাথায় রেখেই মাঠে নামছে গ্লোবাল টি-টোয়েন্টি লিগ।

 

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ জুন, ২০১৮ ইং
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬
পড়ুন